ডিফেন্ডিং চ্যাম্পিয়নকে বিদায় করে দিল ১৫ বছরের কিশোরী

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:১৯ পিএম, ২৫ জানুয়ারি ২০২০

খেলাধুলায় ‘থ্রিলার’ যেন বাসের মতো। আপনি হয়তো একটির জন্য অনেক সময় ধরে অপেক্ষা করছেন, আসছে না। কিন্তু যখন এলো, তখন একসঙ্গে এলো তিন-চারটি।

অস্ট্রেলিয়ান ওপেনের পঞ্চম দিনটা ছিল তেমনই এক দিন। এদিন একইসঙ্গে অনেকগুলো ঘটনা আর অঘটনের জন্ম দিল মেলবোর্নের কোর্ট।

দিনের সবচেয়ে বড় অঘটন-১৫ বছর বয়সী কোকো গাউফের জয়। টেনিস বিশ্বকে তাক লাগিয়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নাওমি ওসাকাকে বিদায় করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের এই কিশোরী।

এই ঘটনা ঘটেছে তারই স্বদেশি টুর্নামেন্ট ফেবারিট ও ৭ বারের চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামসের বিদায়ের কিছু সময় পরই। রেকর্ড ২৪টি গ্র্যান্ডস্লামের লক্ষ্য নিয়ে খেলতে নামা সেরেনাকে টুর্নামেন্টের তৃতীয় রাউন্ড থেকেই ছিটকে দিয়েছেন ওয়াং কোয়াং। আর ১৫ বছরের ক্যারিয়ারের শেষটা হারের হতাশাতেই হয়েছে ডেনিশ ললনা ক্যারোলিন ওজনিয়াকির।

এমন এক দিনে পাঁচ সেটের এক থ্রিলারে কোনোমতে বেঁচে গেছেন টুর্নামেন্টের অন্যতম ফেবারিট সুইস তারকা রজার ফেদেরার। চতুর্থ রাউন্ডে নাম লিখিয়েছেন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচও।

তবে এত কিছুর মধ্যে আলাদা করে আলোচনায় কোকোর অঘটনটি। ১৫ বছর বয়সী আমেরিকান টেনিস ললনা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওসাকাকে সরাসরি ৬-৩, ৬-৪ সেটে হারিয়ে চতুর্থ রাউন্ডে নাম লিখিয়েছেন।

২২ বছর বয়সী ওসাকা র‌্যাংকিংয়ে ৪ নম্বর তারকা। অপরদিকে কোকো বিশ্ব র‌্যাংকিংয়ে আছেন ৬৭-তে। দুজনের লড়াইয়ে স্পষ্টতই ফেবারিট ছিলেন ওসাকা। কিন্তু কোর্টে দেখা গেল উল্টো চিত্র।

এমএমআর/জেআইএম