চ্যাম্পিয়ন দাবাড়ু ও তার বান্ধবীর রহস্যজনক মৃত্যু

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৬ পিএম, ০৬ মার্চ ২০২০

ইউক্রেনের ২৭ বছর বয়সী দাবা চ্যাম্পিয়ন ও তার ১৮ বছর বয়সী বান্ধবীর মৃতদেহ পাওয়া গেছে মস্কোর একটি ফ্ল্যাটে। লাফিং গ্যাসের বিষক্রিয়ায় তাদের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

গণমাধ্যমের প্রতিবেদনে এসেছে, স্টানিসলাভ বোগদানোভিচ এবং তার বান্ধবী অ্যালেক্সান্দ্রা ভারনিগোরা দুজনই ছিলেন পেশাদার দাবাড়ু। যে ঘরে তারা মারা গেছেন, সেখানে নাইট্রাস অক্সাইড (লাফিং গ্যাস) ভর্তি বেলুন পাওয়া গেছে।

ধারণা করা হচ্ছে, এই বেলুন ব্যবহার করেই তাদের ভেতরে গ্যাস ঢুকিয়ে দেয়া হয়। তবে রাশিয়ান তদন্ত কর্মকর্তারা জানিয়েছেন, এই যুগলের মৃত্যুতে হত্যার কোনো আলামত পাওয়া যায়নি।

বোগদানোভিচ ছিলেন স্পিড দাবা চ্যাম্পিয়ন। বান্ধবী ভারনিগোরও পেশাদার দাবাড়ু ছিলেন। তিনি মস্কোর স্ট্যাট ইউনিভার্সিটিতে পড়তেন।

ইউক্রেনের স্পোর্টস ওয়েবসাইট ‘স্পোর্ট.ইউএ’ জানিয়েছে, বোগদানোভিচ একজন গ্র্যান্ডমাস্টার ছিলেন যিনি কিনা ইউক্রেন অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ জিতেছেন। আন্তর্জাতিক অনেক টুর্নামেন্টও জিতেছেন। রাশিয়ান চেস ওয়েবসাইট থেকে জানা যায়, ২০১৫ সালে এই দাবাড়ু স্পিড দাবায় বিশ্বের মধ্যে অষ্টম স্থান অধিকারী ছিলেন।

তবে সাম্প্রতিক সময়ে ইন্টারনেট দাবায় ইউক্রেনের বিপক্ষে রাশিয়ার প্রতিনিধিত্ব করে ভীষণ সমালোচিত হন বোগদানোভিচ। সেই ম্যাচটি আবার তিনি জেতেনও।

এক ফেসবুক পোস্টে বোগদানোভিচ বলেছিলেন, রাশিয়ার হয়ে খেলে তিনি বাণিজ্যিকভাবে অনেক লাভবান হয়েছেন। তাই রাশিয়াতে অতিথি হিসেবে বাস করছেন। সেখানে তিনি কদর পাচ্ছেন বলেও জানান। বোগদানোভিচ মনে করতেন, তার এই সিদ্ধান্ত রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব নিরসনের ছোট্ট প্রয়াস হিসেবে কাজ করবে।

এমএমআর/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]