হার দিয়েই বিশ্ব দাবা অলিম্পিয়াড শেষ বাংলাদেশের

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:১৬ পিএম, ১৬ আগস্ট ২০২০

শেষ দিনের তিন ম্যাচের অন্তত একটি জয় ও একটি ড্র করতে পারলে পয়েন্ট টেবিলে অবস্থান ওপরে ওঠাতে পারতো বাংলাদেশ; কিন্তু তিন ম্যাচের মধ্যে কেবল ড্র করতে পেরেছে তুর্কমেনিস্তানের কাছে। হেরেছে ফিলিপাইন ও ইন্দোনেশিয়ার কাছে।

নবম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল অপেক্ষাকৃত শক্তিশালী ইন্দোনেশিয়া। এ ম্যাচে আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান ড্র করে আধা পয়েন্ট পেয়েছেন।

বাংলাদেশ ম্যাচে হেরেছে ৫.৫-০.৫ গেম পয়েন্টে। গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার, ফিদে মাস্টার তৈয়বুর রহমান, মহিলা ফিদে মাস্টার নাজরানা খান ইভা, মহিলা ক্যান্ডিডেট মাস্টার শিরিন শারমিন ও মহিলা ফিদে মাস্টার নোশিন আনজুম হেরেছেন শেষ ম্যাচে।

শেষ তিন ম্যাচ থেকে ৫ পয়েন্ট পাওয়ায় টিম বাংলাদেশের মোট পয়েন্ট হয়েছে ১৭। অবস্থান ৯ নম্বরেই। পুল ‘এ’ তে চ্যাম্পিয়ন হয়েছে বুলগেরিয়া ৪১.৫ পয়েন্ট নিয়ে। দ্বিতীয় জার্মানির পয়েন্ট ৩৪.৫ এবং তৃতীয় হওয়া ইন্দোনেশিয়ার পয়েন্ট ৩৪।

বাংলাদেশ শেষ দিনটা শুরু করেছিল সপ্তম ম্যাচে তুর্কমেনিস্তানের বিপক্ষে ৩-৩ পয়েন্টে ড্র দিয়ে। যদিও এ ম্যাচটি জয়ের প্রত্যাশা ছিল। কিন্তু ড্র করায় গ্রুপে অবস্থান ওপরে তোলার সম্ভাবনা শেষ হয়ে যায়।

সপ্তম রাউন্ডে বাংলাদেশের জিতেছেন আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ও মহিলা ক্যান্ডিডেট মাস্টার ওয়ালিজা। বাকি এক পয়েন্ট এসেছে দুই গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ ও জিয়াউরের ড্র’য়ে। এই ম্যচে হেরেছেন রানী হামিদ ও শারমিন শিরিন সুলতানা।

অষ্টম ম্যাচে বাংলাদেশ ৪.৫-১.৫ গেম পয়েন্টে হেরেছে ফিলিপাইনের কাছে। বাংলাদেশের গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান জিতেছেন। বাকি আধা পয়েন্ট এনে দিয়েছেন ফাহাদ রহমান ড্র করে। এই ম্যাচে হেরেছেন রানী হামিদ, শারমিন শিরিন সুলতানা ও ওয়ালিজা।

বাংলাদেশ যে ১৭ পয়েন্ট পেয়েছে বিশ্ব দাবা অলিস্পিয়াডে। তার মধ্যে সর্বাধিক ৫ পয়েন্ট এনে দিয়েছেন আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান। দ্বিতীয় সর্বোচ্চ ২.৫ পয়েন্ট করে পেয়েছেন জিয়াউর রহমান ও নিয়াজ মোরশেদ। ২ পয়েন্ট করে পেয়েছেন রিফাত বিন সাত্তার ও ওয়ালিজা। এক পয়েন্ট করে পেয়েছেন রানী হামিদ, শারমিন শিরিন ও নোশিন আনজুম।

আরআই/আইএইচএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]