শেখ হাসিনা আন্তর্জাতিক দাবায় চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়ার সুসান্ত

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:০৮ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২০

‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা’য় ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার মেঘারেন্ত সুসান্ত অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন। তিনি ৯ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দুজনের সাথে যৌথভাবে শীর্ষে অবস্থান করলে টাইব্রেকিং পদ্ধতিতে শিরোপা জয়ের কৃতিত্ব দেখান। চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে তিনি পাচ্ছেন ১ হাজার ২০০ মার্কিন ডলার।

এদিকে সমান ৭ পয়েন্ট পেয়ে টাইব্রেকিং পদ্ধতিতে ভারতের গ্র্যান্ডমাস্টার এসএল নারায়ণ রানারআপ এবং ইরানের গ্র্যান্ডমাস্টার এম আমিন তাবাতাবেই তৃতীয় স্থান অর্জন করেছেন।

অপরদিকে ৬.৫ পয়েন্ট করে সংগ্রহ করেছেন পাঁচজন খেলোয়াড়। ফলে টাইব্রেকিং পদ্ধতিতে চতুর্থ থেকে অষ্টম হয়েছেন যথাক্রমে ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টার ইয়েন গক থ্রং সন, ভারতের গ্র্যান্ডমাস্টার দিপ্তায়ন ঘোষ, গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ ও গ্র্যান্ডমাস্টার আরআর লক্ষণ এবং ফিলিপাইনের গ্র্যান্ডমাস্টার জন পল গোমেজ।

বাংলাদেশের কোনো প্রতিযোগী এ প্রতিযোগিতায় সেরা দশে স্থান করে নিতে পারেননি। এমনকি স্বদেশী গ্র্যান্ডমাস্টাররা পর্যন্ত সেরা পনেরতেও স্থান পাননি। তুলনামূলতভাবে এ আসরে উদীয়মান দাবাড়ু ফিদেমাস্টার সুব্রত বিশ্বাস বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে ভালো করেছেন। তিনি ৬ পয়েন্ট নিয়ে ১২তম হয়েছেন। একই পয়েন্ট নিয়ে ফিদে মাস্টার মোহাম্মদ জাবেদ হয়েছেন ১৪তম।

এ ছাড়া ৫.৫ পয়েন্ট সংগ্রহ করে আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল ১৫তম, গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ১৭তম, শফিক আহমেদ ১৯তম ও গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার ২১তম হয়েছেন। ৫ পয়েন্ট পেয়ে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ২২তম, আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ ২৩তম এবং আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ২৪তম হয়েছেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ের পৃষ্ঠপোষকতায়, সাউথ এশিয়ান চেস কাউন্সিলের আয়োজনে ও গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সহযোগিতায় ৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে ছয় হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কারের তিন দিনব্যাপী এ প্রতিযোগিতায় ১৪টি দেশের মোট ৭৪ জন খেলোয়াড় অংশগ্রহণ করেন।

আরআই/আইএইচএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]