টেস্টে প্রথমবার মুখোমুখি হতে যাচ্ছে আফগানিস্তান-জিম্বাবুয়ে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৮ পিএম, ০১ মার্চ ২০২১

এই সপ্তাহেই টেস্ট ক্রিকেটের শীর্ষে থাকা দেশ এবং তলানীতে থাকা দেশ মাঠে নামছে টেস্ট খেলতে। মোতেরায় ৪ মার্চ শুরু হবে আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে ভারত এবং ইংল্যান্ডের মধ্যে শুরু হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করার ম্যাচ। তার আগেই মুখোমুখি হচ্ছে টেস্ট ক্রিকেটে পুরাতন হলেও একেবারে তলানীর দেশ জিম্বাবুয়ে এবং নবাগত আফগানিস্তান।

জিম্বাবুয়েকে মঙ্গলবারই স্বাগত জানাচ্ছে আফগানরা। ভেন্যু আবধুবি। টেস্ট ক্রিকেটে এই প্রথমবারেরমত একে অপরের মুখোমুখি হচ্ছে জিম্বাবুয়ে এবং আফগানরা। যদিও এই দুই দেশের টেস্ট বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে গননাতেই আসবে না।

আফগানিস্তান টেস্ট মর্যাদা পাওয়ার পর থেকে এটা তাদের পঞ্চম টেস্ট ম্যাচ এবং ২০১৯ সালের নভেম্বরের পর এই প্রথম। আর জিম্বাবুয়েও প্রায় এক বছর কোনো সাদা পোশাক পরে খেলতে নামতে পারেনি। গত বছর ফেব্রুয়ারিতে সর্বশেষ টেস্ট খেলেছিল তারা।

এর মধ্যে ভারত খেলেছে ৯টি টেস্ট ম্যাচ। ইংল্যান্ড খেলেছে ১১টি টেস্ট। এই দু’দলের চলতি মৌসুমে আরও ৫টি টেস্ট সিরিজ রয়েছে। এটা মূলত হয়েছে, সূচির মধ্যে বৈষম্য তৈরি করার কারণে। আইসিসি বড় দেশগুলোকে কতটা সুবিধা দিয়ে থাকে আর ছোট দেশগুলোকে কম কম সুবিধা দেয়, তা বুঝিয়ে দিচ্ছে এই পরিসংখ্যান। দক্ষিণ আফ্রিকা কিছুদিন আগে এ বিষয়টা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল আইসিসিতে।

জিম্বাবুয়ের বিপক্ষে এই ম্যাচ শুরুর আগে আফগানিস্তান তাদের বেশ কিছু তরুণ খেলোয়াড়কে তৈরি করেছে অভিষেক করানোর জন্য। ইএসপিএন ক্রিকইনফো জানাচ্ছে, মোট ৮জনকে অভিষেক করানো হবে। এর মধ্যে দুইজন টিনএজ ব্যাটসম্যানও রয়েছেন। ওপেনার ইব্রাহিম জাদরান এবং পেসার মোহাম্ম সেলিম। এই দু’জনকেই বেছে নিয়েছেন অধিনায়ক আসগর আফগান।

তবে আফগানিস্তানের জন্য সবচেয়ে বড় দুঃসংবাদ হচ্ছে, আঙ্গুলের ইনজুরির কারণে মাঠে নামতে পারবেন না তাদের তারকা স্পিনার রশিদ খান।

জিম্বাবুয়েও বেশ কয়েকজন নতুন খেলোয়াড়কে সুযোগ দিতে যাচ্ছে। এটার কারণ হচ্ছে কিছু খেলোয়াড়ের ইনজুরি এবং অসুস্থতার কারণে। ব্রেন্ডন টেলর, ক্রেইগ আরভিন এবং কাইল জার্ভিসরা অসুস্থতার কারণে আরব আমিরাতে সফর করা থেকে বিরত রয়েছেন। এছাড়া তেন্দাই চাতারা, চামু চিভাবা এবং পিটার মুর রয়েছেন ইনজুরিতে।

আইএইচএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]