১৩৭ বছরের আক্ষেপ ঘুচিয়ে এফএ কাপ চ্যাম্পিয়ন লেস্টার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:৪৩ এএম, ১৬ মে ২০২১

ক্লাবের ১৩৭ বছরের ইতিহাসে প্রথমবারের মত এফএ কাপের শিরোপা ঘরে তুলল লেস্টার সিটি। ওয়েম্বলিতে শনিবার রাতে নাটকীয়তায় ঠাসা এক ফাইনালে চেলসিকে ১-০ গোলে হারিয়েছে ব্রেন্ডন রজার্সের শিষ্যরা।

করোনা সংক্রমণের পর এই ম্যাচেই সবচেয়ে বেশি দর্শক নিয়ে খেলা হলো ইংল্যান্ডে। ২২ হাজার দর্শকের সামনে ইতিহাস হয়ে রইলেন লেস্টারের বেলজিয়ান স্ট্রাইকার ইউরি তিলেমানস। যার দূরপাল্লার শট থেকে নেয়া গোলটিকে মনে করা হচ্ছে টুর্নামেন্টের ১৪৯ বছরের ইতিহাসে অন্যতম সেরা।

এর আগে তিনবার এফএ কাপের ফাইনালে উঠেও শিরোপা ছুঁতে পারেনি লেস্টার। ৫২ বছর পর স্বপ্ন হাতে ধরা দিলো। সর্বশেষ তারা টুর্নামেন্টটির ফাইনালে উঠেছিল ১৯৬৯ সালে।

খেলল চেলসি, জিতল লেস্টার সিটি-ব্যাপারটা যেন এমনই! ওয়েম্বলিতে এফএ কাপের ফাইনালে বল দখল, শট নেয়া থেকে সব কিছুতেই এগিয়ে ছিল চেলসি। কিন্তু শেষ হাসি হাসল লেস্টার।

চেলসি ম্যাচের ৬৫ ভাগ সময় বল দখলে রেখেছিল। মোট ১৩টি শট নেয়, যার মধ্যে তিনটি ছিল লক্ষ্য। অন্যদিকে লেস্টারের ৬ শটের মাত্র একটিই ছিল লক্ষ্যে এবং সেটিই গোল।

থমাস টুখেলের চেলসি প্রথমার্ধে দাপট দেখালেও গোলের দেখা পায়নি। ৩৪ মিনিটে ইনজুরি নিয়ে লেস্টারের সেন্টার হাফ জনি ইভান্স মাঠ ছেড়ে যান। তবু চেলসি সুযোগ বানাতে পারেনি।

দ্বিতীয়ার্ধে ৬৩ মিনিটের উল্টো এগিয়ে যায় লেস্টার। তিনেমানসের প্রায় ৩০ গজ দূর থেকে নেয়া বুলেট গতির শট লাফিয়েও নাগাল পাননি চেলসি গোলরক্ষক কেপে এরিজবালাগা। চোখ ধাঁধানো সেই গোলটিই শেষ পর্যন্ত আনন্দের উপলক্ষ্য হয়েছে লেস্টারের।

তবে ভাগ্যটা খুব ভালোভাবেই পাশে ছিল প্রিমিয়ার লিগে ২০১৫-১৬ মৌসুমে শিরোপা জিতে চমকে দেয়া দলটির। ৮৮ মিনিটে চেলসি সমতায় ফিরেছিল। বেন চিলওয়েলের শট ডিফেন্ডার ওয়েস মর্গ্যানের পায়ে লেগে জালে জড়ালে স্বস্তির হাসি ফুটে ব্লুজ শিবিরে।

কিন্তু সেই হাসি মিলিয়ে যেতে সময় লাগেনি। ভিএআরের সিদ্ধান্ত দেন রেফারি। রিপ্লেতে দেখা যায়, ইংলিশ ডিফেন্ডার সূক্ষ্ম ব্যবধানে অফসাইড ছিলেন। ফলে বাতিল হয় গোলটি। লেস্টারের আনন্দ তখন দেখে কে!

এমএমআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]