উদ্বোধন শুক্রবার, অথচ অলিম্পিক শুরু হয় গেলো আজ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৯ পিএম, ২১ জুলাই ২০২১

করোনার কারণে অনেকটাই জৌলুস হারিয়ে ফেলেছে টোকিও অলিম্পিক গেমস। তবুও আয়োজকরা, যেভাবেই হোক গেমস আয়োজন করতে বদ্ধ পরিকর। সে আলোকে শুক্রবার উদ্বোধন হতে যাচ্ছে জমজমাট টোকিও অলিম্পিক গেমসের।

শুক্রবার উদ্বোধন হলেও, তার আগেই টোকিও গেমস শুরু হয়ে গেলো। আজ (বুধবার) থেকেই শুরু হয়ে গেল অলিম্পিক গেমসের খেলা। মাঠে নেমে পড়ল আয়োজক দেশ জাপানও।

বুধবার ছিল সফটবলের ইভেন্ট। এই ইভেন্টে মুখোমুখি হয়েছিল জাপান এবং অস্ট্রেলিয়া। ফুকুশিমার বেসবল স্টেডিয়ামে এই ইভেন্টটির আয়োজন করা হয়। ২০১১ সালের সুনামি আর পরমাণু বিস্ফোরণের সময়ে এই স্টেডিয়াম খুব বাজেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। সে স্টেডিয়ামেই অলিম্পিক গেমসের শুরু হলো। শুরুতেই সফটবলে ৮-১ ব্যবধানে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছে জাপান।

আগেই ঘোষণা করা হয়েছিল, দর্শকশূন্য স্টেডিয়ামেই এবার অলিম্পিক গেমসের আয়োজন করা হবে। করোনার কারণে এ সিদ্ধান্ত নেয় অলিম্পিকের আয়োজক কমিটি। সে হিসেবে ফুকুশিমার বেসবল স্টেডিয়ামেও এদিন কোনও দর্শক ছিল না। ফাঁকা স্টেডিয়ামেই শুরু হয়ে গেল বহু প্রতীক্ষিত টোকিও অলিম্পিক গেমস।

২০০৮ সালের পর আবার সফটবলকে অলিম্পিকে যুক্ত করা হয়েছে। টোকিও গেমসের উদ্যোক্তারাই এ বারের অলিম্পিকে এই ইভেন্টকে রাখার সিদ্ধান্ত নেয়। প্রসঙ্গতঃ ২০০৮ সালে সফটবলে সোনা জিতেছিল জাপান।

সফটবলের পাশাপাশি ২০০৮ সালের পর এবারের অলিম্পিকেও বেসবল যুক্ত করা হয়েছে। এছাড়াও সার্ফিং, স্পোর্ট ক্লাইম্বিং, কারাতে, স্কেট বোর্ডিংয়ের মতো বেশ কিছু নতুন ইভেন্টের সংযোজন হয়েছে এ বারের অলিম্পিকে।

অলিম্পিক গেমস শুরু হলেও জাপানে করোনা আক্রান্তের সংখ্যা হুহু করে বাড়ছে। প্রভাব পড়ছে অলিম্পিক গেমসেও। কোভিড পজিটিভ হয়ে অলিম্পিক গেমস থেকেই ছিটকে গেলেন চিলির এক তায়কোয়ান্দা খেলোয়াড়।

আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]