বিস্ময় উপহার দিয়ে রেকর্ডধারীকে হারিয়ে দিলেন ১৭ বছরের মেয়ে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ২৭ জুলাই ২০২১

চমকের পর চমক, বিস্ময়ের পর বিস্ময়। বিশ্বরেকর্ডধারী সাঁতারু যুক্তরাষ্ট্রের লিলি কিং। সাঁতারের ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে স্বর্ণ পদক নিশ্চিত ছিল বলা যায় তার; কিন্তু বিশ্বকে আজ তাক লাগিয়ে দিলেন ১৭ বছর বয়সী আরেক কন্যা। আলাস্কার কন্যা লিডিয়া জ্যাকোবি। ১০০ মিটার ব্রেস্টস্ট্রোক থেকে সাঁতারে আলাস্কাকে প্রথমবারের মত স্বর্ণ পদক এনে দিলেন তিনি।

আলাস্কার ছোট শহর সিওয়ার্ডের বাসিন্দা। যেখানকার জনবসতি মাত্র দুই হাজার ৭৭৩জন। সেই শহর থেকেই উঠে এসে বহু প্রতিকূলতার স্রোতকে কাটিয়ে নিজের লক্ষ্যে পৌঁছলেন ১৭ বছরের এই মার্কিন সাঁতারু।

নিজের শহরের প্রথম মেয়ে হিসাবে অলিম্পিক থেকে সোনা জিতলেন তিনি। মঙ্গলবার ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকের এক বিস্ময়কর বিপর্যয় ঘটালেন। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন এবং আমেরিকার লিলি কিংকে পিছনে ফেললেন লিডিয়া জ্যাকোবি। জিতে নিলেন টোকিও অলিম্পিকে নিজের প্রথম সোনা। সোনা জিততেই তার শহরের খুশির জোয়ার ধরা পড়ে ক্যামেরায়। যা মুহূর্তে ভাইরাল হয়ে যায়।

বয়স মাত্র ১৭। এই বয়সে আর যাই হোক, তাকে টোকিও অলিম্পিকে সোনাজয়ী হিসেবে কেউ কল্পনা করতে পারেননি; কিন্তু সে লিডিয়া জ্যাকোবিই এবার বিশ্বকে তাক লাগিয়ে দিলেন। টোকিও অলিম্পিকের ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সেরা হয়ে তিনি সোনা জিতলেন। তার পেছনে পড়ে গেছেন হিটে অলিম্পিকে রেকর্ড গড়া তাতিয়ানা শুনমেকার।

১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে পদকের লড়াইয়ে ছিলেন বিশ্বরেকর্ডধারী সাঁতারু যুক্তরাষ্ট্রের লিলি কিং। তিনি জিতলেন ব্রোঞ্জ পদক। মঙ্গলবার টোকিও অ্যাকুয়াটিক সেন্টারে ১ মিনিট ০৪.৯৫ সেকেন্ড টাইমিং করে সোনা জেতেন জ্যাকোবি। হিটে তিনি দ্বিতীয় হয়েছিলেন। ১৭ বছর বয়সী এই সাঁতারু হিটে সময় নিয়েছিলেন ১ মিনিট ০৫.৫২ সেকেন্ডে।

হিটে প্রথম হওয়া দক্ষিণ আফ্রিকার শুমাকের ১ মিনিট ০৫.২২ সেকেন্ড সময় নিয়ে রুপা জিতেছেন। হিটে তার টাইমিং ছিল ১ মিনিট ০৪.৮২ সেকেন্ড। ১ মিনিট ০৫.৫৪ সেকেন্ডে সাঁতার শেষ করে ব্রোঞ্জ জেতেন যুক্তরাষ্ট্রের লিলি কিং।

যিনি ২০১৭ বুদাপেস্টে ওয়ার্ল্ড অ্যাকুয়াটিক্স চ্যাম্পিয়নশিপে ১ মিনিট ০৪.১৩ সেকেন্ডে সাঁতার শেষ করে বিশ্বরেকর্ড গড়েছিলেন। এদিন সোনা জেতার পরে লিডিয়া জ্যাকোবির কথায় ফুটে ওঠে যে, তুমি কোথা থেকে আসছ সেটা বড় কথা নয়, তুমি তোমার লক্ষ্যে কতটা পৌঁছাতে পারলে সেটাই শেষ কথা। নিজের শহরের কথাও স্মরণ করলেন লিডিয়া।

আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]