দু’বার করোনা আক্রান্ত হয়েও টোকিওতে সোনা জয় ডিনের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:৩৪ পিএম, ২৮ জুলাই ২০২১

একবার নয়, দু’বার করোনা আক্রান্ত হয়েছিলেন ব্রিটিশ সাঁতারু টম ডিন। দু’বার আক্রান্ত করেও টম ডিনকে দমাতে পারেনি করোনাভাইরাস। ঠিকই প্রত্যয়দৃপ্ত হয়ে উঠে দাঁড়িয়েছেন এবং টোকিও অলিম্পিকের সুইমিংপুলে নেমে স্বর্ণ জয় করে নিয়েছেন।

করোনা জয় করে টোকিও অলিম্পিকে সোনা জিতে পুরো বিশ্বের কাছেই এক দৃষ্টান্ত স্থাপন করে নিলেন ডিন। সাঁতারের পুল থেকে জেতা টম ডিনের স্বর্ণপদকটার মাহাত্ম্য অন্য সব জয়ের থেকে আলাদা, সেটা বলাই বাহুল্য।

নিজের ইভেন্ট ছিল ২০০ মিটার ফ্রি স্টাইল। এই ইভেন্টের সাঁতারের ফাইনাল শেষ করে যখন তিনি স্কোরের দিকে তাকালেন তখন হয়তো নিজেও নিজেকে বিশ্বাস করতে পারছিলেন না। মূলতঃ পুরুষদের ২০০ মিটার ফ্রি স্টাইল সাঁতারে টম ডিন সোনার পদক জিতে গেমসের ইতিহাসে লড়াইয়ের এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন।

ডিন একটা সময় গেমসে অংশ নিতে পারবেন কি না সে ব্যাপারেই ছিলেন সন্দিহান। গেমসের প্রস্তুতি নেওয়ার সময় দু’বার করোনায় আক্রান্ত হয়েছিলেন এই ব্রিটিশ সাঁতারু। সর্বশেষ গত জানুয়ারিতেও করোনা আক্রান্ত হন তিনি। যা ছিল দ্বিতীয়বার। ফলে তার প্রস্তুতিতেও ঘাটতি ছিল। আইসোলেশনে থাকার কারণে অনুশীলন ঠিক করে হয়নি, ফিট থাকতে শরীরচর্চাও করতে পারেননি তিনি।

সে কারণেই ২১ বছর বয়সী ডিনের এই সোনার পদক খুবই স্পেশাল। তিনি সতীর্থ ডানকান স্কটের চেয়ে ০.০৪ সেকেন্ড কম সময় নিয়ে সোনা জয় করেন। ১৯০৮ সালের পর অলিম্পিক্সে প্রথমবারের মতো সাঁতারের কোনো ইভেন্টে একই সঙ্গে সোনা ও রুপা জয়ের কীর্তি গড়ল গ্রেট ব্রিটেন। অ্যাডাম পিটির ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সোনাজয়ের পরে এবারের অলিম্পিকে এটি ছিল সাঁতারে গ্রেট ব্রিটেনের ছেলেদের দ্বিতীয় সোনা জয়।

সোনা জয়ের পর ডিন বলেন, ‘যখন আমি করোনা আক্রান্ত হয়েছিলাম, তখন মনে হলো, আহা! অলিম্পিকে সোনা জয় তো আমার চেয়ে মিলিয়ন মাইল দুরে। তবে এখন এটা আমার কাছেও অবিশ্বাস্য মনে হচ্ছে। স্বপ্ন সত্যি হয়ে এসে ধরা দিয়েছে। এখন আমি আমার গলায় সোনার পদক ঝুলিয়ে রাখতে পেরেছি।’

তিনি আরও বলেন, ‘১২ মাসের মধ্যে আমি দু’বার কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছিলাম। যখন আমি লন্ডনে আমার ফ্ল্যাটে আইসোলেশনে ছিলাম, তখন মনে হচ্ছিল যেন আমার চেয়ে মিলিয়ন মাইল দুরে রয়েছে অলিম্পিকের স্বর্ণ। কিন্তু সেটা এখন আমার হাতে।’

আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]