একের পর এক রেকর্ড গড়ে ড্রেসেল জিতলেন ৫ স্বর্ণ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:০০ পিএম, ০১ আগস্ট ২০২১

অলিম্পিক সাঁতার মানেই যেন মাইকেল ফেলপস। যুক্তরাষ্ট্রের এ কিংবদন্তি সাঁতারু অলিম্পিকে ২৩টি স্বর্ণসহ জিতেছেন মোট ২৮টি পদক। অলিম্পিক ইতিহাসে তার চেয়ে বেশি পদক নেই আর কোনো ক্রীড়াবিদের।

এবারের টোকিও সেই ফেলপসের কথাই স্মরণ করালেন যুক্তরাষ্ট্রের আরেক সাঁতারু কেলেব ড্রেসেল। এবারের গেমসে একের পর এক রেকর্ড গড়ে ৫টি স্বর্ণপদক জিতে নিয়েছেন ড্রেসেল।

দ্য গ্রেটেস্ট শো অন আর্থের এবারের আসরে নামার আগে নিজের নামের পাশে একটি বিশ্ব রেকর্ড থাকলেও, কোনো অলিম্পিক পদক ছিল না ড্রেসেলের।

সেই তিনিই এবার বিশ্বের পঞ্চম সাঁতারু হিসেবে অলিম্পিকের এক আসর থেকে নিয়ে গেলেন পাঁচটি স্বর্ণপদক। তার আগে স্বদেশি মাইকেল ফেলপস, মার্ক স্পিৎজ ও ম্যাট বিয়ন্দি এবং পশ্চিম জার্মানির ক্রিস্টিন অট্টো দেখিয়েছেন এ কীর্তি। এদের মধ্যে ফেলপস তিনবার জিতেছেন ৫টি স্বর্ণ।

jagonews24

রোববার শেষ হয়েছে টোকিও অলিম্পিকে সাঁতারের সব ইভেন্ট। এদিন নিজের ঝুলিতে আরও দুইটি স্বর্ণপদক পুরেছেন ড্রেসেল। প্রথমে ৫০ মিটার ফ্রি স্টাইলে ২১.০৭ সেকেন্ডে অলিম্পিক রেকর্ড গড়ে জিতেছেন স্বর্ণ।

এর কিছুক্ষণ পর বিশ্রাম নিয়ে ৪*১০০ মিটার মিডলে রিলের ফাইনালে নেমেছিলেন পুলে। যেখানে রায়ান মার্ফি, মাইকেল অ্যান্ড্রু, ও জাচ অ্যাপলের সঙ্গে মিলে ৩ মিনিট ২৬.৭৮ সেকেন্ড সময় নিয়ে গড়েছেন নতুন বিশ্ব রেকর্ড।

এই মিডলে রিলের স্বর্ণ দিয়েই এবারের অলিম্পিক শেষ করেছেন ড্রেসেল। এর আগে ১০০ মিটার বাটার ফ্লাইয়ে বিশ্ব রেকর্ডের পাশাপাশি ১০০ মিটার ফ্রি স্টাইলেও জিতেছেন স্বর্ণ। এছাড়া ৪*১০০ ফ্রি স্টাইল রিলেতেও যুক্তরাষ্ট্রকে জিতিয়েছেন স্বর্ণপদক।

এসএএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]