১০০ মিটার স্প্রিন্ট শুরুর আগেই অঘটন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:১২ পিএম, ০১ আগস্ট ২০২১

অলিম্পিকের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্ট। কার্ল লুইস, মরিস গ্রিনরা এক সময় এই স্প্রিন্টকে খ্যাতির শিখরে নিয়ে গিয়েছিলেন। কিন্তু এই একটি ইভেন্টকে পৃথিবীর সবচেয়ে আকর্ষণীয় ইভেন্টে পরিণত করে দিয়েছেন উসাইন বোল্ট। তার সময়ের প্রতিদ্বন্দ্বীরাও ছিলেন ছিলেন বিশ্বখ্যাত। যুক্তরাষ্ট্রের টাইসন গে, জাস্টিন গ্যাটলিন কিংবা জ্যামাইকার ইয়োহান ব্লেক, আসাফা পাওয়েল।

বিশ্বখ্যাত এসব স্প্রিন্টারদের এখন কেউ নেই। এবার নতুন কোনো স্প্রিন্টার দখল করবেন বোল্ট, গাটলিনদের ছেড়ে যাওয়া জায়গা। সেই আসন দখল করার লড়াইয়ে ছিলেন বেশ কয়েকজন। টোকিও অলিম্পিকের ১০০ মিটার স্প্রিন্টে সোনা জয়ের অন্যতম দাবিদারদের মধ্যে ছিলেন ট্রেভন ব্রোমেল।

চলতি বছর ১০০ মিটারে সবচেয়ে কম টাইমিংয়ের রেকর্ড ব্রোমেলের দখলে। গত জুনে ফ্লোরিডায় তিনি ১০০ মিটার দৌড় শেষ করে ৯.৭৭ সেকেন্ড সময় নিয়ে।

এবার টোকিওর ট্র্যাক অ্যান্ড ফিল্ডে ১০০ মিটার স্প্রিন্টে ফেবারিটদের শীর্ষে রাখা হচ্ছিল তাকে। কিন্তু ১০০ মিটারের ফাইনালের আগেই অঘটন। সেমিফাইনাল থেকেই ছিটকে গেলেন স্বর্ণ পদকের অন্যতম প্রত্যাশী এই অ্যাথলেট।

দ্বিতীয় সেমিফাইনালে দৌড়ান ব্রোমেল। কিন্তু এখানে তিনি পেছনে পড়ে যান গ্রেট ব্রিটেনের স্প্রিন্টার জার্নেল হিউজেস এবং নাইজেরিয়ার এনোক এদেগোকে। ৯.৯৮ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় সেমিফাইনালে দৌড় শেষ করেন ব্রিটেনের হিউজেস।

১০.০০ সেকেন্ড সময় নেন নাইজেরিয়ার এদেগোকে। ১০ সেকেন্ড সময় নিয়েছিলেন ব্রোমেলও। কিন্তু ভগ্নাংশের পার্থক্যে (.৯৯৫ ও .৯৯৬) পেছনে পড়ে যান ব্রোমেল। সুতরাং, সোনা জয়ের লড়াই শুরুর আগেই ছিটকে যেতে হলো অন্যতম ফেবারিটকে।

আইএইচএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]