মুজিববর্ষ প্রথম নারী দাবা লিগ শুরু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৪ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২১

আকিজ সিরামিকসের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে মুজিববর্ষ প্রথম নারী দাবা লিগ-২০২১ শুরু হয়েছে। বুধবার (৮ সেপ্টেম্বর) বিকেলে বাংলাদেশ দাবা ফেডারেশনের হল রুমে এ লিগ শুরু হয়।

বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) সভাপতি জীশান মীর্জা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ লিগের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে জীশান মীর্জা বলেন, দাবা খেলা ‘গেইম অব ব্রেইন’। এর মাধ্যমে বুদ্ধির সঠিক প্রয়োগ হয়, আত্মবিশ্বাস বাড়ে। দাবা খেলার চর্চা মানসিক হতাশা থেকে দূরে রাখে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম, বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম-সম্পাদক এবং পুলিশ হেডকোয়ার্টার্সের অ্যাডিশনাল ডিআইজি ড. শোয়েব রিয়াজ আলম, স্পেশাল ব্রাঞ্চের অ্যাডিশনাল ডিআইজি রখফার সুলতানা খানম ও আকিজ সিরামিকসের সিনিয়র মার্কেটিং ম্যানেজার আবু জুবায়ের মোহাম্মদ রাসেল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ দাবা ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্য ও নারী দাবা কমিটির চেয়ারম্যান আঞ্জুমান আরা আকসির।

এছাড়া, বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি কে এম শহিদ উল্যা, যুগ্ম-সম্পাদক মাসুদুর রহমান মল্লিক, কার্যনির্বাহী সদস্য ও নারী দাবা কমিটির সদস্য-সচিব মাহমুদা হক চৌধুরী মলি, কার্যনির্বাহী সদস্য আলাউদ্দিন সাজু এবং কার্যনির্বাহী সদস্য সজল মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আন্তর্জাতিক মাস্টার রানী হামিদকে আজীবন সম্মাননা দেয়া হয়। নারী দাবা লিগ একটি দলগত দাবা ইভেন্ট। প্রথম নারী দাবা লিগে বাংলাদেশ পুলিশ, শাহিন চেস ক্লাব, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব, বাংলাদেশ নৌ-বাহিনী, তিতাস ক্লাব, শেখ রাসেল চেস ক্লাব, সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব, রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ, সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ও বসির মেমোরিয়াল চেস ক্লাব অংশগ্রহণ করছে।

লিগের খেলা রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। মুজিববর্ষ প্রথম মহিলা দাবা লিগের চ্যাম্পিয়ন, রানার-আপ ও তৃতীয় স্থান অধিকারী দলকে অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল দেয়া হবে। চ্যাম্পিয়ন দল ৫০ হাজার টাকা, রানার-আপ দল ৩০ হাজার টাকা এবং তৃতীয় স্থান অধিকারী দল ২০ হাজার টাকা পুরস্কার পাবে। এছাড়া, প্রত্যেক বোর্ডে পারফরমেন্সের ওপর ভিত্তি করে খেলোয়াড়দের বোর্ডে পুরস্কার দেয়া হবে। লিগে বিভিন্ন দলের পক্ষে বাংলাদেশের দুজন আন্তর্জাতিক নারী ও পাঁচ জন নারী ফিদে মাস্টারসহ দেশের শীর্ষস্থানীয় নারী দাবা খেলোয়াড়রা অংশ নিচ্ছেন।

টিটি/এমকেআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]