প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ঢাকায় গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:২৩ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২১

দীর্ঘ এক যুগ পর ঢাকায় বসছে গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট। বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে আগামী ১৯ থেকে ২৭ সেপ্টেম্বর রাজধানীর একটি হোটেলে হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে এই টুর্নামেন্ট।

শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে গত বছর সেপ্টেম্বরে হয়েছিল জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্ট। ওই টুর্নামেন্টের সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি আইজিপি ড. বেনজীর আহমেদ ঘোষণা দিয়েছিলেন প্রতি বছর শেখ হাসিনার নামে গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট আয়োজন করার। সে ঘোষণা অনুযায়ী, প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিন উপলক্ষে বাংলাদেশ দাবা ফেডারেশন আয়োজন করতে যাচ্ছে গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট।

গত বছর সেপ্টেম্বরে অনুষ্ঠিত জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্টের মতো এবারের গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্টও হচ্ছে বাংলাদেশ দাবা ফেডারেশনের অন্যতম সহ-সভাপতি এবং কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান নাফিস শারাফাতের পৃষ্ঠপোষকতায়।

‘জয়তু শেখ হাসিনা গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট’-এ ১১টি অতিথি দেশের ৩৫ জন দাবাড়ু অংশ নেয়ার কথা। এর মধ্যে গ্র্যান্ডমাস্টার আসার সম্ভাবনা ১০ থেকে ১১ জন।

এক সময় ইউনাইটেড ইন্স্যুরেন্সের পৃষ্ঠপোষকতায় এক বছর পরপর গ্র্যান্ডমাস্টার দাবা হতো। ওই প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতায় সর্বশেষ ২০০৮ সালে ঢাকায় বসেছিল গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট।

এরপর তিনবার গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট হলেও তার দুটি ছিল চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার (২০১৫ ও ২০১৮) এবং একটি গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদের উদ্যোগে (২০১১)। বাংলাদেশ দাবা ফেডারেশন দীর্ঘ এক যুগ পর জিএম টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে।

বাংলাদেশ দাবা ফেডারেশন আশা করছে, দেশের ৫ জনসহ ১৬ জনের মতো গ্র্যান্ডমাস্টার অংশ নেবেন শেখ হাসিনার নামের এই টুর্নামেন্টে। দেশের ৫ গ্র্যান্ডমাস্টার, ৩ জন আন্তর্জাতিক মাস্টারসহ শীর্ষ সব দাবাড়ুকে আমন্ত্রণ জানিয়েছে ফেডারেশন।

বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম বলেছেন, ‘আশা করছি দেশের ৫ গ্র্যান্ডমাস্টারই খেলবেন। ইতিমধ্যে জিয়াউর রহমান, রিফাত বিন সাত্তার ও এনামুল হোসেন রাজিব খেলবেন বলে নিশ্চিত করেছেন। ৩ আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল, মোহাম্মদ ফাহাদ রহমান ও মো. মিনহাজ উদ্দিনও নিশ্চিত করেছেন তারা খেলবেন।’

আরআই/এমএমআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]