শেখ রাসেল আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার দাবা উদ্বোধন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৪৪ পিএম, ১৮ অক্টোবর ২০২১

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষ্যে বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে এবং সাইফ পাওয়ারটেকের পৃষ্ঠপোষকতায় সোমবার রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে শেখ রাসেল আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার দাবা টুর্নামেন্ট।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে টুর্নামেন্ট উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি এবং পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান সাইফ পাওয়ারটেকের কর্ণধার তরফদার মো. রুহুল আমিন।

এছাড়া উপস্থিত ছিলেন দাবা ফেডারেশন সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোশারফ হোসেন মোল্লা, ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক পুলিশের অতিরিক্ত ডিআইজি ড. শোয়েব রিয়াজ আলমসহ অন্যান্য কর্মকর্তাগণ।

শেখ রাসেল আন্তর্জাতিক দাবা আসরটি শুধু বাংলাদেশের ইতিহাসে নয়; এশিয়ার ইতিহাসে সবচেয়ে বড় টুর্নামেন্ট। যেখানে প্রাইজমানিই থাকছে পঞ্চান্ন হাজার মার্কিন ডলার। বিশ্বের ১৮টি দেশের ৩২জন গ্র্যান্ডমাস্টার এতে অংশ নিচ্ছেন। এর বাইরে আন্তর্জাতিক মাস্টারসহ নারী গ্র্যান্ডমাস্টারও থাকছেন।

মঙ্গলবার থেকে খেলা শুরু হবে, চলবে ২৭ অক্টোবর পর্যন্ত। ২৮ অক্টোবর সমাপনী এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় বাংলাদেশের তিনজন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, নিয়াজ মোরশেদ এবং এনামুল হোসেন রাজীব অংশ নিচ্ছেন।

এছাড়া ইউক্রেন, আজারবাইজান, পোল্যান্ড, ইরান, ভারতের মতো দেশ থেকে সেরা দাবাড়ুরাও এখানে খেলছেন। টুর্নামেন্টের সর্বোচ্চ রেটিংধারী খেলোয়াড় হলেন নেদারল্যান্ডসের তিভিয়াকোভ (২৬০০ পয়েন্ট)।

স্বাগতিক দেশের মধ্যে রেটিং পয়েন্টে সবার ওপরে অবস্থান গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের (২৪৩১ পয়েন্ট)। এই টুর্নামেন্টের মধ্য দিয়ে রেটিং পয়েন্ট যেমন বাড়ানোর সুযোগ থাকছে স্বাগতিক খেলোয়াড়দের; তেমনি নর্ম পাওয়ারও দারুণ সম্ভাবনা রয়েছে।

আরআই/এসএএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]