ঐতিহাসিক ২১-এর দ্বারপ্রান্তে পৌঁছে গেলেন নাদাল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:০৬ পিএম, ২৮ জানুয়ারি ২০২২

আর মাত্র একটি ধাপ। এই একটি ধাপ পার হতে পারলেই ইতিহাস সৃষ্টি করবেন স্প্যানিশ টেনিস তারকা রাফায়েল নাদাল। রাশিয়ান তারকা ড্যানিল মেদভেদেভকে হারাতে পারলেই ইতিহাসে সবচেয়ে বেশি, ২১টি গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড গড়ে ফেলবেন নাদাল।

সে লক্ষ্যে পৌঁছাতে আজ অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে তিনি হারিয়েছেন ইতালিয়ান তারকা মাতেও বেরেত্তিনিকে। সেমিফাইনালে সপ্তম বাছাই বেরেত্তিনিকে ষষ্ঠ বাছাই নাদাল হারিয়েছেন ৬-৩, ৬-২, ৩-৬, ৬-৩ সেটে।

দুই তারকার মধ্যে লড়াই চলে ২ ঘণ্টা ৫৫ মিনিট ধরে। চোট সারিয়ে মেজর টুর্নামেন্টের আঙিনায় ফেরার পর অস্ট্রেলিয়ান ওপেনের খেতাবি লড়োইয়ে জায়গা করে নেওয়ায় স্বাভাবিকভাবেই আবেগপ্রবণ দেখায় ৩৫ বছর বয়সী নাদালকে।

ড্যানিল মেদভেদেভ গত বছরও অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠেছিলেন। যদিও হেরে যান নোভাক জকোভিচের কাছে। তবে বছরের শেষ দিকে ইউএস ওপেনে সেই জকোভিচকে হারিয়েই প্রতিশোধ নিয়েছিলেন মেদভেদেভ।

টেনিস গ্র্যান্ড স্লামের ইতিহাসে সর্বোচ্চ ২০টি করে শিরোপা জিতে শীর্ষে রয়েছেন রজার ফেদেরার, রাফায়েল নাদাল এবং নোভাক জকোভিচ। এবার এই ইতিহাসটা গড়ার সুযোগ ছিল জকোভিচের সামনে। কিন্তু করোনার টিকা না নেয়ায়, ভিসা জটিলতায় পড়ে অস্ট্রেলিয়ান ওপেন না খেলেই মেলবোর্ন থেকে ফিরতে হয়েছে তাকে।

জকোভিচ না থাকাটাও রাফায়েল নাদালের সামনে বড় একটা সুযোগ তৈরি করে দেয়। তারওপর চোট সারিয়ে পুরোপুরি ফ্রেশ হয়েই অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে নেমেছেন তিনি। যা পরিস্থিতি দেখা যাচ্ছে, রোববার ফাইনালে দ্বিতীয় বাছাই মেদভেদেভের সঙ্গে তুমুল একটি লড়াই হতে যাচ্ছে নাদালের।

Nadal

ইতিহাস গড়ার আগে রাফায়েল নাদাল সম্পর্কে জেনে নিন নানা তথ্য

১. এ নিয়ে ক্যারিয়ারের ২৯ নম্বর গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে উঠলেন নাদাল। আগের ২৮ বারের মধ্যে তিনি চ্যাম্পিয়ন হয়েছেন ২০ বার। রানার্সআপ হয়েছেন ৮ বার।

২. এ নিয়ে ৬ বার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে জায়গা করে নেন রাফা। ১৩ বার তিনি জিতেছেন ফরাসি ওপেনের ফাইনাল। ৫ বার উঠেছেন উইম্বলডনের ফাইনালে, জিতেছেন ২ বার। ৫ বার উঠেছেন ইউএস ওপেনের ফাইনালে, জিতেছেন ৪ বার।

৩. এখনও পর্যন্ত একবার মাত্র অস্ট্রেলিয়ান ওপেনের খেতাব জিতেছেন নাদাল। ২০০৯ সালে ফাইনালে ফেদেরারকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন স্প্যানিশ তারকা। ১৩ বছরের ব্যবধান কাটিয়ে মেলবোর্ন পার্কে রাফা দ্বিতীয়বার ট্রফি তুলে ধরতে পারেন কিনা, সেটাই হবে দেখার।

৪. এর আগে শেষবার ২০১৯ সালে অস্ট্রেলিয়ান ওপেনার ফাইনালে ওঠেন নাদাল। সেবার শিরোপার লড়াইয়ে নোভাক জকোভিচের কাছে হারতে হয় তাকে। এবার জোকারকে করোনা প্রোটোকলের জন্য কোর্টেই নামতে দেওয়া হয়নি।

৫. গত বছর অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয় নাদালকে।

৬. নাদাল চোটের জন্য শেষ দু'টি গ্র্যান্ড স্ল্যাম (উইম্বলডন ও যুক্তরাষ্ট্র ওপেন) থেকে সরে দাঁড়িয়েছিলেন। শেষবার মেজর ইভেন্টে কোর্টে নামেন গত বছর ফরাসি ওপেনে। টুর্নামেন্টের সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছিলেন তিনি।

৭. প্রথম পুরুষ টেনিস তারকা হিসেবে ২১টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের হাতছানি রয়েছে নাদালেন সামনে।

৮. আপাতত ফেদেরার এবং জকোভিচের সঙ্গে ২০টি করে গ্র্যান্ড স্লাম ট্রফি রয়েছে নাদালের ক্যাবিনেটে।

৯. নাদাল অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন ১ বার। ফরাসি ওপেন জিতেছেন ১৩ বার। উইম্বলডন জিতেছে ২ বার। যুক্তরাষ্ট্র ওপেন জিতেছেন ৪ বার।

১০. নাদাল শেষবার কোনও গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হন ২০২০ সালের ফরাসি ওপেনে। সেদিক থেকে গত ৫টি মেজর টুর্নামেন্টে ট্রফি জিততে পারেননি তিনি। উল্লেখ্য, মাঝে ২০২০ সালে উইম্বলডন আয়োজিত হয়নি করোনা মহামারির জন্য।

আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]