আন্তর্জাতিক তায়কোয়ান্দো প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশি রেফারি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৪:১১ পিএম, ২৬ মে ২০২২

ইন্ডিয়া কাপ ওপেন ইন্টারন্যাশনাল তায়কোয়ান্দো চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ থেকে প্রথমবারের মতো রেফারি হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শরীরচর্চা শিক্ষা বিভাগের ডেপুটি পরিচালক কামরুজ্জামান চঞ্চল।

আগামী ৩১ মে থেকে ২ জুন ভারতের গোয়ায় এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় ভারত, নেপাল, ভুটান, কেনিয়া ও বাংলাদেশ থেকে প্রায় ৩০০ প্রতিযোগী অংশ নেবেন।

বৃহস্পতিবার (২৬ মে) দুপুরে কামরুজ্জামান চঞ্চল নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত ৯ মে নিয়োগপত্র হাতে পেয়েছি। এ আসরে পুরো টুর্নামেন্টে রেফারির দায়িত্বে আমাকে চূড়ান্ত করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের শরীরচর্চা শিক্ষা বিভাগ সূত্র জানায়, তায়কোয়ান্দো নিয়ে দীর্ঘদিন থেকে কাজ করে যাচ্ছেন কামরুজ্জামান চঞ্চল। এটি কোরিয়ার জাতীয় খেলা এবং সেখানেই এর চর্চা সবচেয়ে বেশি হয়। সেজন্য কোরিয়া ফাউন্ডেশন থেকে স্কলারশিপ নিয়ে সগাং বিশ্ববিদ্যালয় থেকে এক বছর মেয়াদি কোরিয়ান ভাষা শিক্ষা কোর্স সম্পন্ন করেন রাবি কর্মকর্তা চঞ্চল। ২০০৬ সালে তায়কোয়ান্দোর ওপর ওই দেশেরই আরেকটি বিশ্ববিদ্যালয় খিয়ংহি থেকে ডিপ্লোমা করেন।

এ খেলায় অংশ নিয়ে দেশি-বিদেশি নানা পদক ও পুরস্কার জিতেছেন কামরুজ্জামান চঞ্চল। তিনিই প্রথম বাংলাদেশি যিনি কোরিয়ায় তায়কোয়ান্দো প্রতিযোগিতায় ব্রোঞ্জ পদক পান। এ খেলার আন্তর্জাতিক স্বীকৃতি স্বরূপ ‘কুকিওয়ান থার্ড ড্যান’ সনদপত্রও রয়েছে তার।

মনির হোসেন মাহিন/এসআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]