পরের বিশ্বকাপেও পাকিস্তানের বিপক্ষে শুরু হবে ভারতের অভিযান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:২৩ পিএম, ০৪ অক্টোবর ২০২২

আইসিসি কিংবা এসিসি- যাদের যে কোনো ধরনের আয়োজনই হোক না হোক না কেন, ভারত আর পাকিস্তানের মুখোমুখি হওয়ার আয়োজন থাকবেই। এটা যেন এক অলিখিত নিয়ম। দুই দলকে একই গ্রুপে রেখেই সূচি সাজানো হয়। এর সঙ্গে নতুন একটা বিষয় যোগ হলো, টুর্নামেন্টে উভয় দলের প্রথম ম্যাচটাই হবে পরস্পরের বিপক্ষে লড়াই দিয়ে।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এবার এশিয়া কাপেও দেখা গেছে একই দৃশ্য। চীরবৈরি দুটি দেশকে প্রথম ম্যাচেই পরস্পার মোকাবেলা করার সুযোগ তৈরি করে দেয় সংশ্লিষ্ট সংস্থা আইসিসি কিংবা এসিসি।

চলতি মাসেই অস্ট্রেলিয়ায় শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই টুর্নামেন্টেও নিজেদের প্রথম ম্যাচে পরস্পর মোকাবেলা করবে ভারত এবং পাকিস্তান। মূলতঃ এই ম্যাচ দিয়েই শুরু হবে বিশ্বকাপের আসল আকর্ষণ।

তবে শুধু এই বিশ্বকাপই নয়, পরের বিশ্বকাপেও শুরুতেই পরস্পর মুখোমুখি হবে এই দুই দেশ। আগামী বছর ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে আরও একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। যদিও এটা ছেলেদের নয়, নারীদের বিশ্বকাপ। অনুষ্ঠিত হবে দক্ষিণ আফ্রিকায়।

নারী বিশ্বকাপেরও দুই গ্রুপের একটিতেই ফেলা হয়েছে ভারত এবং পাকিস্তানকে। নিজেদের প্রথম ম্যাচেই ভারত মুখোমুখি হচ্ছে পাকিস্তানের।

পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত শর্মাদের প্রথম ম্যাচ যেমন বাবর আজমদের পাকিস্তানের বিরুদ্ধে, আগামী বছর ফেব্রুয়ারিতে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভারতের প্রথম ম্যাচ পাকিস্তানের বিরুদ্ধে।

২০২৩ সালে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হচ্ছে ১০ ফেব্রুয়ারি থেকে। ভারত মাঠে নামছে ১২ ফেব্রুয়ারি। ওইদিন পার্লে পাকিস্তানের সঙ্গে ভারতের ম্যাচ। ভারতের গ্রুপে পাকিস্তান ছাড়াও রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, আয়ারল্যান্ড।

কেপ টাউনে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার ম্যাচ দিয়ে ১০ ফেব্রুয়ারি শুরু হবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই গ্রুপের বাকি তিনটি দল অস্ট্রেলিয়া, বাংলাদেশ এবং নিউজিল্যান্ড। প্রতিটি গ্রুপের সেরা দু’টি করে দল শেষ চারে উঠবে। দু’টি সেমিফাইনাল ম্যাচ ২৩ ও ২৪ ফেব্রুয়ারি। ফাইনাল ২৬ ফেব্রুয়ারি। এই তিনটি ম্যাচই অনুষ্ঠিত হবে কেপটাউনে।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।