সেই গোলটি রোনালদোরই, প্রমাণ দেবে পর্তুগাল ফুটবল ফেডারেশন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:০৩ পিএম, ৩০ নভেম্বর ২০২২

উরুগুয়ের বিরুদ্ধে প্রথম গোলটি কার? ব্রুনো ফার্নান্দেজ নাকি ক্রিশ্চিয়ানো রোনালদোর? ম্যাচের পর দীর্ঘ সময় কেটে গেলেও তা নিয়ে আলোচনার কোনো কমতি নেই। ম্যাচ চলাকালীন সময়ই ভিএআর জানিয়ে দিয়েছিল গোলটি ব্রুনোই করেছেন; কিন্তু খোদ ক্রিশ্চিয়ানো রোনালদোই সেটা মানতে নারাজ। এবার, পর্তুগাল ফুটবল ফেডারেশনও দাঁড়িয়েছে রোনালদোর পক্ষে। তারা বলছে, গোলটা যে রোনালদোর, সেটা প্রমাণ করে ছাড়বে তারা।

তবে এরই মধ্যে কাতার বিশ্বকাপের অফিসিয়াল বলের সঙ্গে যুক্ত বল টেকনোলজির মাধ্যমে অ্যাডিডাস জানিয়ে দিয়েছে, গোলটি ব্রুনো ফার্নান্দেজেরই। ফার্নান্দেজ যে শট নিয়েছিলেন রোনালদো তাতে লাফিয়ে উঠে হেড নিয়েছিলেন ঠিকই। কিন্তু বল সিআর সেভেনের মাথায় লাগেনি। ফলে গোলটি রোনালদোর নয়, ব্রুনো ফ্রার্নান্দেজেরই।

উরুগুয়ের বিপক্ষে ম্যাচের ৫৪ মিনিটের মাথায় ব্রুনোর ক্রস থেকে হেডে রোনালদো পর্তুগালের হয়ে প্রথম গোলটি করেন বলে ধরে নিয়েছিলেন সবাই। গোল-উদযাপনও শুরু করে দেন রোনালদো; কিন্তু স্টেডিয়ামের পাবলিক অ্যাড্রেস সিস্টেমে জানানো হয় গোলটি ব্রুনো ফার্নান্ডেজের। এরপর থেকেই শুরু হয় সব বিতর্ক।

Twitter

ব্রুনোর শট থেকে বল রোনালদোর মাথা ছুঁয়ে জালে জড়িয়েছে। এমনই দাবি করছে পর্তুগাল ফেডারেশনের। সংবাদ মাধ্যমের দাবি, এ সংক্রান্ত প্রমাণও ফিফার কাছে জমা দিতে চলেছে তারা।

স্প্যানিশ টিভি মিডিয়া এল চিরিঙ্গিতো টিভির সাংবাদিক এডু অ্যাগুইরের একটি টিভি টকশোতে জানিয়েছেন, পর্তুগিজ ফুটবল ফেডারেশন সব প্রমাণ নিয়ে হাজির করবে ফিফার সামনে। তাদের দাবি গোলটি রোনালদোরই।

এরপর আরও একটি গোল হয়েছে পর্তুগালের এবং ওই গোলটি করেছেন ব্রুনো ফার্নান্দেজই। গোলটি ছিল পেনাল্টি থেকে। তার আগেই রোনালদোকে তুলে নেন কোচ সান্তোস। যে কারণে পেনাল্টি শটটি নেন ম্যানসিটি তারকা ব্রুনোই।

বিভিন্ন সংবাদ মিডিয়ার দাবি, মূলত পর্তুগিজ ফুটবল ফেডারেশন চাচ্ছে, দুটি গোলের মধ্যে একটি গোলের কৃতিত্ব রোনালদোকেই দিতে। বিশ্বকাপের মত আসরে একটি গোলের কৃতিত্ব রোনালদোর নামের পাশেই থাকুক, এটাই তারা চায় মূলত। এ কারণেই গোলটি যে রোনালদোর, সেটা প্রমাণে কোমর বেঁধে নেমেছে তারা।

বিখ্যাত সাংবাদিক পিয়ার্স মর্গ্যান জানিয়েছেন, রোনালদো তাকে বলেছেন গোলটি তারই। ব্রুনোর নয়। এমনকি তিনি এও দাবি করেছেন, স্নিকো প্রযুক্তি ব্যবহার করে দেখলেই বিষয়টি স্পষ্ট হয়ে যাবে যে তার মাথা ছুঁয়েই বল জালে জড়িয়েছে।

যদিও সদ্য ছেড়ে আসা রোনালদোর ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড টুইট করে জানাচ্ছে, গোলটিই ব্রুনোর। রোনালদোর নয়।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।