অ্যাপলের হেডসেট চালাতে লাগবে না আইফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:১৪ পিএম, ২৯ নভেম্বর ২০২১

অনেক জল্পনা কল্পনা শেষে ২০২২-এ আসছে অ্যাপলের নতুন এআর হেডসেট। নির্দিষ্ট সময় উল্লেখ না করলেও আগামী বছরের যে কোনো সময় আসতে পারে অগমেন্টেড রিয়েলিটি (এআর) বা ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) হেডসেট। সম্প্রতি এমনই ঘোষণা দিয়েছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তিবিষয়ক সাইট গিজমোচায়নার খবর অনুযায়ী, নতুন প্রকাশিত তথ্যানুযায়ী হেডসেটটি ম্যাকের মতো শক্তিশালী হবে। এমনকি আইফোন ছাড়াও ব্যবহার করা যাবে।

প্রযুক্তি সাইট ৯টু৫ম্যাকে প্রকাশিত অ্যাপলের গবেষক মিং চি কুর সর্বশেষ ইনভেস্টরস নোট সূত্রে এ তথ্য জানা গেছে। কু বলেন, কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি ম্যাকের সমান কম্পিউটিং সক্ষমতা দিয়ে হেডসেটটি বাজারে আনবে। এতে যে চিপ ব্যবহার করা হবে, তা বাজারে থাকা অন্যান্য এআর হেডসেটের চেয়ে ব্যতিক্রম।

গবেষকের তথ্যানুযায়ী, আগামী ১০ বছরের মধ্যে অ্যাপল আইফোনের জায়গায় অগমেন্টেড রিয়েলিটিকে (এআর) স্থলাভিষিক্ত করার পরিকল্পনা নিয়েছে, যার প্রথম ধাপ হচ্ছে এ হেডসেট।

২০২২ সালে অ্যাপল পণ্য বাজারজাতে যে সময় নির্ধারণ করেছে সেটি মিং চি কুর চতুর্থ প্রান্তিকের পূর্বাভাসের সঙ্গে মিলে গেছে। তিনি বলেন, ম্যাকবুকে যে এমওয়ান প্রসেসর ব্যবহার করা হয়েছে ফ্ল্যাগশিপ প্রসেসরগুলোতে এর সমপরিমাণ কম্পিউটিং সক্ষমতা থাকবে।

অন্যদিকে কমদামি প্রসেসরে সাধারণ কম্পিউটিং সক্ষমতা থাকবে। অ্যাপলের এআর হেডসেটে সনির দুটি ফোরকে মাইক্রো ওলেড ডিসপ্লে প্যানেলের পাশাপাশি ভিআর ব্যবহারের ফিচারও থাকতে পারে বলে আশা প্রকাশ করেছেন মিং চি।

অ্যাপলের লক্ষ্য হলো আগামী ১০ বছরের মধ্যে এআর দিয়ে আইফোন প্রতিস্থাপন করা। সেখানে নতুন এই এআর হেডসেট এই প্রকল্পটি প্রথম ধাপ বলেই বলছেন মিং-চি কু।

সূত্র: ৯টু৫ম্যাক

কেএসকে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]