যে কারণে পুরোনো অ্যাপ মুছে ফেলছে গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:৫২ পিএম, ১০ এপ্রিল ২০২২

পুরোনো অ্যাপ স্মার্টফোনে চালানো বেশ ঝুঁকিপূর্ণ। যে কারণে গুগল প্লে স্টোর থেকে বেশ কিছু পুরোনো ও আউটডেটেড অ্যাপ সরিয়ে নিচ্ছে। যদিও এতদিন পর্যন্ত গুগল পুরোনো অ্যাপ ধরে রাখার জন্যই পরিচিত ছিল। এমনকি আধুনিক স্মার্টফোনের সঙ্গে খাপ খায় না এমন অনেক পুরোনো অ্যাপ বা গেমও পাওয়া যেত প্লে স্টোরে। এবার তা সবই সরিয়ে দিচ্ছে তারা।

গুগলের পক্ষ থেকে একটি ব্লগ পোস্টে জানান হয়েছে, সেই সব অ্যাপ তাদের গুগল প্লে স্টোর থেকে মুছে ফেলা হবে, যারা বহুদিন ধরে কোনো আপডেট পায়নি। এমনকি যারা দুই বছর ধরে কোনো ধরনের এপিআই (API) লেভেলের লক্ষ্য পূরণ করতে পারেনি। সেই সকল অ্যাপ লেটেস্ট অ্যান্ড্রয়েড ভার্সনে এমনিতেই চলবে না। তাই অ্যাপ গুগলের প্লে স্টোর থেকে তাদের রিমুভ করে দেওয়া হবে।

অ্যান্ড্রয়েড ভার্সনের ব্যবহারকারীরা আর সেই সব অ্যাপ গুগল প্লে স্টোর থেকে তাদের স্মার্টফোনে ডাউনলোড করতে পারবেন না। সুতরাং গুগল প্লে স্টোরে সেই সকল অ্যাপ থাকবে যারা তাদের অ্যাপ প্রোগ্রামিং ইন্টারফেস এপিআইকে আপডেটেড রেখেছে। অ্যান্ড্রয়েড ভার্সনের জন্য যা খুবই গুরুত্বপূর্ণ। ফলে বিভিন্ন ধরনের নতুন ফিচার ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা।

যে সব অ্যাপ প্রোগ্রামিং ইন্টারফেস দুই বছর ধরে সেই কাজ করেনি, নতুন অ্যান্ড্রয়েড ভার্সনে সেই সকল অ্যাপ নিয়ে বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি হচ্ছে। এই কারণেই গুগল চলতি বছরের ১ নভেম্বর থেকে প্লে স্টোর থেকে সেই সমস্ত অ্যাপ রিমুভ করা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে।

সূত্র: টেক ক্রাঞ্চ

কেএসকে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]