বাংলাদেশে আইসিটি অবকাঠামো নির্মাণে পাশে থাকবে বিশ্বব্যাংক

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১১ পিএম, ১৮ মে ২০২২

বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট জুনায়েদ কামাল আহমদ বলেছেন, ‘বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের পরবর্তী ধাপে উত্তরণের লক্ষ্যে প্রয়োজনীয় আইসিটি অবকাঠামো বিনির্মাণে বিশ্বব্যাংক ও আইসিটি বিভাগ যৌথভাবে কাজ করবে।’

বুধবার ( ১৮ মে) তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে বৈঠকে বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট এ কথা বলেন। রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি বিভাগে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে জানানো হয়, ন্যানোটেক, ফিনটেক, স্টার্টআপ ইকোসিস্টেম, বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গবেষণা উন্নয়নের জন্য এক্সচেঞ্জ প্রোগ্রাম চালু ও ইনোভেশন হাব প্রতিষ্ঠা করা, বাংলাদেশ হাই-টেক পার্ক, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের জন্য বৈদেশিক উৎস হতে বিনিয়োগ আহরণ এবং বাংলাদেশকে মধ্যমআয়ের দেশ থেকে উচ্চ মধ্যমআয়ের দেশে উত্তরণের জন্য বিনিয়োগ আহরণেও সার্বিক সহায়তা করবে বিশ্বব্যাংক।

এছাড়া ২০৪১ সালের মধ্যে স্মার্ট ও উদ্ভাবনী বাংলাদেশ বিনির্মাণে বিশ্বব্যাংক ও আইসিটি বিভাগ একসঙ্গে কাজ করার বিষয়ে ঐক্যমত পোষণ করেন।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডিজিটাল উদ্যোক্তা এবং উদ্ভাবন ইকো-সিস্টেম উন্নয়ন প্রকল্পের ইনোভেশন স্পেশালিস্ট আব্দুল বারি তুষার প্রমুখ।

এইচএস/এএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]