জনপ্রিয় অ্যাপ বন্ধ করছে গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:১৯ পিএম, ২৯ জুন ২০২২

এ বছরই পুরোপুরি বন্ধ হয়ে যাবে টেক জায়ান্ট গুগলের জনপ্রিয় অ্যাপ হ্যাংআউট। নব্বইয়ের দশকের প্রজন্মের জীবন থেকে মুছে যেতে চলেছে আরও একটি স্মৃতি। এবার চিরতরে বিদায় নিতে চলেছে হ্যাংআউটে। গুগলের পক্ষ থেকে এর পরিবর্তে গুগল চ্যাট ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

এ মাসেই মাইক্রোসফটের এক সময়কার জনপ্রিয় ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ হয়েছে। মূলত প্রতিযোগিতার বাজারে গ্রাহক হারিয়েছিল ব্রাউজারটি। যে কারণেই দীর্ঘ ২৭ বছর পর পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট এক্সপ্লোরার।

একটা সময় কলেজ পড়ুয়াদের কাছে অতি জনপ্রিয় হয়ে উঠেছিল অরকুট। গুগলের এই বিশেষ প্ল্যাটফর্মে মনের মতো ছবি কিংবা লেখা পোস্ট করা যেত। বন্ধুদের সঙ্গে দীর্ঘ চ্যাটে জমে উঠত আড্ডাও। কিন্তু ফেসবুকের আবির্ভাবে ধীরে ধীরে ফিকে হতে শুরু করে এর জনপ্রিয়তা। এক সময় বন্ধুদের আলবিদা জানায় অরকুট। এবার সেই পথেই হাঁটছে এই সার্চ ইঞ্জিন সংস্থার আরেক মেসেজিং পরিষেবা হ্যাংআউট। দীর্ঘ ৯ বছর ইউজারদের চটজলদি পরিষেবা দিয়েছে এই প্ল্যাটফর্মটি।

গুগলের পক্ষ থেকে ব্যবহারকারীদের বলা হয়েছে, যত দ্রুত সম্ভব হ্যাংআউট ছেড়ে গুগল চ্যাট ব্যবহার শুরু করতে। এরই মধ্যে হ্যাংআউট ব্যবহারকারীদের নোটিফিকেশনও পাঠানো শুরু হয়েছে। সাধারণত জি-মেইল ব্যবহারের সময় চ্যাট করার ক্ষেত্রে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ব্যবহার করা হত। এখন থেকে গুগল চ্যাটে মেসেজ পাঠাতে পারবেন ইউজাররা।

যারা ওয়েবসাইট থেকে জি-মেইলে হ্যাংআউট ব্যবহার করেন, আগামী মাস থেকেই তা আপগ্রেড হয়ে গুগল চ্যাটে স্থানান্তরিত হবে। এছাড়া যারা মোবাইল এই প্ল্যাটফর্ম ব্যবহার করেন, তাদের চ্যাট ওয়েব অ্যাপ ইনস্টল করার পরামর্শ দেওয়া হয়েছে।

২০১৩ সালে আত্মপ্রকাশ ঘটেছিল হ্যাংআউটের। চলতি বছর নভেম্বরে চিরবিদায় নেবে এই মেসেজিং প্ল্যাটফর্মটি। তবে ব্যবহারকারীরা চাইলে তার আগে নিজেদের ডেটা ডাউনলোড করে রাখতে পারেন।

যদিও হ্যাংআউটের সব চ্যাট নিজে থেকেই গুগল চ্যাটে চলে যাবে। তবে কেউ ইচ্ছা করলে হ্যাংআউট ডেটা হিসেবে এটি সেভ রাখতে পারবেন। বর্তমানে হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম, স্ন্যাপচ্যাটের মতো প্ল্যাটফর্মগুলোর রমরমায় অনেকেই হ্য়াংআউটকে ভুলতে বসেছিল। যে কারণেই ইন্টারনেট এক্সপ্লোরারের মতোই চিরবিদায় নিচ্ছে এই প্ল্যাটফর্মটি।

সূত্র: দ্য ভার্জ

কেএসকে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]