বড় স্ক্রিনে ভিডিও দেখা, গান শোনা সবই হবে স্মার্ট চশমায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:২৪ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০২২

দিন দিন বেড়েই চলেছে স্মার্ট গ্যাজেটের ব্যবহার। বিশেষ করে ওয়্যারলেস ডিভাইসগুলোর জনপ্রিয়তা এখন তুঙ্গে। স্মার্টওয়াচের পাশাপাশি স্মার্ট গ্লাসও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এবার অগমেন্টেন্ড রিয়্যালিটি বা এআর ভিত্তিক গ্লাস নিয়ে হাজির হলো লেনোভো। কোম্পানির নতুন এই এআর চশমার নাম লেনোভো গ্লাসেস টি১।

চশমার দুটি গ্লাসেই দেওয়া হয়েছে মাইক্রো ওএলইডি। যাদের রেজোলিউশন ১৯২০X ১০৮০ পিক্সেলস এবং রিফ্রেশ রেট ৬০ হার্জ। সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, এই ডিসপ্লের কন্ট্রাস্ট রেশিও থাকছে ১০,০০০:১-এর কনট্রাস্ট। এছাড়াও লেনোভোর নতুন চশমায় দেওয়া হয়েছে ইনবিল্ট স্পিকার্স।

লেনোভো গ্লাসেস টি১-এর ব্রাইটনেস লেভেল সম্পর্কে এখনও পর্যন্ত জানা যায়নি। তবে সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, চশমার দুটি গ্লাসেই মাইক্রো ওএলইডি প্যানেল থাকার কারণে হাই পিক ব্রাইটনেস লেভেল দিতে সক্ষম হবে এটি। এআর চশমাটি ব্লু লাইট নির্গমনের জন্য টিইউভি রাইনল্যান্ড সার্টিফিকেশন সাপোর্ট করে।

এর অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে হাই-রেজিস্ট্যান্স হিঞ্জ, অ্যাডজাস্টেবল টেম্পল আর্ম এবং সস্তিদায়ক ফিটিংয়ের জন্য নোজ প্যাড। এছাড়াও ব্যবহারকারীদের কমফোর্টের জন্য তিনটি অ্যাডজাস্টেবল নোজ প্যাড দেওয়া হয়েছে।

গ্লাসেস টি১-এর ডিসপ্লেগুলো টিইউভি ফ্লিকার ভিডিও সার্টিফাইড। সেই সঙ্গে এগুলো টিইউভি রাইনল্যান্ড-এর থেকে লো ব্লু লাইটের জন্যও সার্টিফিকেশন লাভ করেছে। অডিওর জন্য, স্মার্ট চশমাটিতে হাই-ফিডেলিটি বিল্ট-ইন স্পিকার রয়েছে যা পরিধানকারীদের মাল্টিমিডিয়া কন্টেন্ট দেখতে এবং শুনতে সক্ষম করে। লেনোভো গ্লাসেস টি১-এ মোটোরোলা স্মার্টফোনের জন্য ‘রেডি ফর’ ফিচারটি সাপোর্ট করে।

অ্যান্ড্রয়েড, আইওএস এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ। একটি অ্যান্ড্রয়েড ফোন বা একটি উইন্ডোজ পিসির সঙ্গে সংযোগ করার জন্য পরিধানকারীদের তাদের ডিভাইস এবং স্মার্ট চশমাটিকে সংযুক্ত করতে একটি ইউএসবি টাইপ-সি কেবল প্লাগ করতে হবে।

আইফোন মডেলের জন্য, ব্যবহারকারীদের লাইটনিং কানেক্টরের সঙ্গে একটি এইচডিএমআই টু গ্লাস অ্যাডাপ্টার-অথবা একটি অ্যাপল লাইটনিং এভি অ্যাডাপ্টার ব্যবহার করতে হবে।

লেনোভো গ্লাসেস টি১-এর সঙ্গে দেওয়া হবে তিনটি অ্যাডজাস্টেবল নোজ প্যাড, বহন করার জন্য একটি কেস, একটি প্রেসক্রিপশন লেন্স ফ্রেম, একটি ক্লিনিং ক্লথ এবং একটি অ্যান্টি-স্লিপ অ্যাডাপ্টার। লেনোভো তাদের এই স্মার্ট চশমার জন্য অপশনাল এক্সেসরিজ হিসএবে দুটি অ্যাডাপ্টারও অফার করে, যেগুলি আলাদাভাবে কিনতে হবে।

এটির দাম সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। তবে খুব শিগগির বাজারে আসছে এই এআর স্মার্ট চশমাটি। চলতি বছরেই চীনের বাজারে পাওয়া যাবে চশমাটি। এটি চিনে বলা হচ্ছে লেনোভো ইয়োগা গ্লাসেস। আগামী বছর অর্থাৎ ২০২৩ সালে ভারতসহ বিশ্বের সব দেশে লঞ্চ হবে এই নতুন এআর স্মার্ট গ্লাসেস।

সূত্র: গিজমোচায়না

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।