প্রমোশনাল সব মেইল একসঙ্গে ডিলিট করার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:৩২ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২২

অফিসিয়াল কাজে তো বটেই ব্যক্তিগত তথ্য আদান প্রদানের জন্য মেইল ব্যবহার করেন অনেকে। নিরাপদে জরুরি বার্তা আদান-প্রদানের অন্যতম মাধ্যম এটি। তবে অপ্রয়োজনীয় মেইলের ভিড়ে অনেক সময় হারিয়ে যায় জরুরিগুলো। তারপর এবার অনেক জায়গাও দখল করে রাখে এসব মেইল।

বিশেষ করে বিজ্ঞাপনী বা প্রমোশনাল ই-মেইলে ভরে যায় ইনবক্স। বিভিন্ন বিপণন মেলগুলো কোনো সাইটে রেজিস্টার করলে পাওয়া যায়। এমন মেলের সুবিধা হলো, এগুলো থেকে নতুন জিনিসের বাজারে আসার খবর জানা যায়। সব সময় কিছু এগুলো অপ্রয়োজনীয় নয়। তবে এগুলোর মধ্যে হয়তো প্রয়োজনীয় মেইল চোখেই পড়ছে না। এতে নানান ঝামেলাও পোহাতে হয়। তবে চাইলেই একসঙ্গে সব প্রমোশনাল মেইল মুছে ফেলতে পারবেন।

চলুন জেনে নেওয়া যাক কীভাবে প্রমোশনাল মেইল ডিলিট করবেন এবং এই মেইল আসা বন্ধ করবেন-

>> প্রতিটি বিজ্ঞাপনী ই-মেলের শেষে একটি ’আনসাবস্ক্রাইব’ বোতাম থাকে। এই বোতামে ক্লিক করলে এই মেইলগুলো আর আপনার ইনবক্সে আসবে না। এমনকি স্প্যাম ফোল্ডারেও আসা বন্ধ হয়ে যাবে। এজন্য সেই মেইলটি ওপেন করুন, যেটির থেকে মেইল আসা বন্ধ করতে চান। এবার মেইলের নিচের দিকে স্ক্রল করলে পাওয়া যাবে আনসাবস্ক্রাইব বোতাম। সেটি ক্লিক করলেই এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

>> এছাড়াও প্রথমে জিমেইলে লগ ইন করে আপনার ইনবক্সে যান। এরপর প্রমোশনাল ট্যাবে যান। এরপর জিমেইল লোগোটির ঠিক নিচে থাকা চেকবক্সে ক্লিক করুন। এতে করে এই পেজে থাকা ৫০টি ই-মেইল সিলেক্ট হয়ে যাবে। এবার ডিলিট অপশনে ক্লিক করুন। এভাবে কিছুদিন পর পর কাজটি করতে পারেন।

সূত্র: লাইভমিন্ট

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।