অনলাইনে স্বাস্থ্যসেবা দেবে ‘জলপাই’


প্রকাশিত: ০৪:০৭ পিএম, ১০ ডিসেম্বর ২০১৬
অনলাইনে স্বাস্থ্যসেবা দেবে ‘জলপাই’

প্রযুক্তিকে কাজে লাগিয়ে অনলাইনে উন্নতমানের স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে দেশে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেছে স্বাস্থ্যসেবা বিষয়ক অনলাইন প্ল্যাটফর্ম জলপাই.কম। শনিবার রাজধানীর বাংলামোটরে অবস্থিত বিশ্বসাহিত্য কেন্দ্রে জলপাই অ্যাপ উন্মোচন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর শিকদার।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ডা. নিয়াজ টি পারভীন, প্রফেসর ডা. হামিদুর রহমান, জলপাই-এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আবু সিনা প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর শিকদার বলেন, বাংলাদেশ থেকে অনেকেই এখন অনলাইনের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ডাক্তার দেখান। তবে জলপাই উন্মোচন হওয়ার পর থেকে এখন দেশের যেকোনো জায়গা থেকে অনলাইনে স্বাস্থ্যসেবা নেয়া যাবে। দেশে স্বাস্থ্যসেবাকে আরও সহজ করতে হবে।

অনুষ্ঠানে জানানো হয়, জলপাই.কম এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ দ্বারা একজন ব্যবহারকারী যে কোনো ডাক্তার সহজেই খুঁজে পাবেন। জলপাই.কমে ডাক্তারের বিশেষতা, অভিজ্ঞতা, শিক্ষাগত যোগ্যতা, চেম্বার লোকেশন, দেখা করার সময়, চিকিৎসা ফি দেখে যে কোন সময় অ্যাপোয়েনমেন্ট বুক করা যাবে। আবার ঘরে বসেও ডাক্তারের সাথে অনলাইনে অডিও বা ভিডিও চ্যাট করে পরামর্শও নেয়া যাবে। পাশাপাশি বিশেষজ্ঞ ডাক্তাররা জলপাই প্ল্যাটফর্ম ব্যবহার করে তাদের রোগী খুঁজে নিতে পারবেন।

এছাড়া রোগীরা এখান থেকে তাদের প্রয়োজন অনুযায়ী ডাক্তার, হাসপাতাল, ল্যাব এবং তাদের সেবা, প্যাকেজ ও খরচ সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন। পাওয়া যাবে যে কোনো মেডিসিনের বিস্তারিত তথ্য।

প্রাথমিক অবস্থায় ঢাকার কয়েকটি নির্দিস্ট এলাকায় পরীক্ষামূলক এই সেবাটি চালু করা হচ্ছে। পরবর্তীতে সারাদেশে এই সেবা চালু করবে জল্পাই.কম।

আরএম/এসএইচএস/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com