Jago News logo
ঢাকা, মঙ্গলবার, ২৮ মার্চ ২০১৭ | ১৪ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ
ASUS-Jago-bd-gif

প্রযুক্তিতে বাংলাদেশের ওপর ভারতের নির্ভরশীলতা বাড়ছে


জ্যেষ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ০৭:০০ পিএম, ০৮ জানুয়ারি ২০১৭, রোববার | আপডেট: ০৭:০৯ পিএম, ০৮ জানুয়ারি ২০১৭, রোববার
প্রযুক্তিতে বাংলাদেশের ওপর ভারতের নির্ভরশীলতা বাড়ছে

এবার বাংলাদেশের প্রযুক্তির ওপর নির্ভরশীল হয়ে পড়েছে ভারত। নিজেদের প্রয়োজন মেটাতে বাংলাদেশ থেকে এক মাসের জন্য ৫০ জিবিপিএস ইন্টারনেট ব্যান্ডউইডথ কিনে নিয়েছে ভারতী এয়ারটেল।

এ নিয়ে গত ৫ জানুয়ারি দেশের একমাত্র ইন্টারনেট ব্যান্ডউইডথ সরবরাহকারী প্রতিষ্ঠান বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) সঙ্গে ভারতী এয়ারটেলের একটি চুক্তি হয়েছে। তবে এই ব্যান্ডউইডথ ভারতে ব্যবহার হবে না কি বাংলাদেশের আইটিসি (ইন্টারন্যাশনাল টেরিস্ট্রিয়াল কেবল) অপারেটরদের কাছে বিক্রি করা হবে সে বিষয়ে কোনো তথ্য জানা যায়নি।

এ সম্পর্কে গত বৃহস্পতিবার বাংলাদেশের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন বা আইএসপিএবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত কয়েক দিনে বাংলাদেশে ব্যান্ডউইডথ সরবরাহকারী তিনটি সাবমেরিন কেবল কাটা পড়েছে বা সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। আর এ কারণেই ইন্টারনেট ব্যবহারকারীরা গতি কম পাচ্ছেন। ইন্টারনেটের ধীরগতি আরও কয়েক দিন থাকতে পারে। তবে ২০ জানুয়ারির মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে। ওই সময় পর্যন্ত সব কেবলের মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজ শেষ হবে।

বিএসসিসিএলের পরিচালক মনোয়ার হোসেন বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, কক্সবাজার থেকে ভারতের চেন্নাই পর্যন্ত রুটের ৫০ জিবিপিএস ইন্টারনেট ব্যান্ডউইডথ ভারতী এয়ারটেলের কাছে বিক্রি করা হয়েছে।

ভারতের দু’টি সাবমেরিন কেবল নেটওয়ার্ক ক্ষতিগ্রস্ত হওয়ায় বাংলাদেশেও এর নেতিবাচক প্রভাব পড়েছে। এতে প্রায় এক সপ্তাহ ধরে ইন্টারনেটের গতি কমে গেছে। বিশেষ করে দেশের যেসব ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান আইটিসি অপারেটরদের ব্যান্ডউইডথের উপর নির্ভরশীল তাদের গ্রাহকরা সংকটে পড়েছেন। বাংলাদেশের পর্যাপ্ত ব্যান্ডউইডথ থাকলেও কমমূল্যের কারণে আইটিসি অপারেটররা মূলত ভারত থেকে ব্যান্ডউইডথ সংগ্রহ করে।

আরএম/ওআর/পিআর

আপনার মন্তব্য লিখুন...