র‍্যাংকসটেলের বিরুদ্ধে লোগো নকলের অভিযোগ


প্রকাশিত: ১১:৫০ পিএম, ১১ জানুয়ারি ২০১৭
র‍্যাংকসটেলের বিরুদ্ধে লোগো নকলের অভিযোগ

পিএসটিএন (পাবলিক সুইচড টেলিফোন নেটওয়ার্ক) অপারেটর র‍্যাংকসটেলের বিরুদ্ধে লোগো নকলের অভিযোগ উঠেছে। ‘ক্রিয়েট এন প্রসেস’ নামের ডিজাইনভিত্তিক একটি প্রতিষ্ঠানের টিউটোরিয়ালে দেখানো লোগোর সঙ্গে র‌্যাংকসটেলের নতুন লোগোর প্রায় হুবহু মিল রয়েছে। তবে র‍্যাংকসটেল বিষয়টি অস্বীকার করেছে। গত ৮ জানুয়ারি র‌্যাংকসটেলের নতুন লোগোটি উন্মোচন করা হয়।

জানা গেছে, র‍্যাংকসটেলের নতুন লোগোতে কোনো ধরনের কাজ করা হয়নি। ‘ক্রিয়েট এন প্রসেস’-এর দেয়া লোগোটি খুব বেশি হলে পাঁচ শতাংশ পরিবর্তন করে নতুন এই লোগো বানানো হয়েছে। কিন্তু যিনি এই লোগোটি তৈরি করেছেন তিনি আসল লোগোর কালার পর্যন্ত ঠিকমতো পরিবর্তন করেননি। শুধু লোগোর মাঝের অংশ ম্যাজিক টুল দিয়ে এক ক্লিকে ফেলে দিয়ে প্রায় সব একই রকম রেখেছেন। নতুন লোগো তৈরিতে এতো কষ্ট হলে তারা কম টাকায় লোগো কম্পিটিশনের আয়োজন করতে পারতো। সেখান থেকে পছন্দমত একটি লোগো নিলে এখন বিতর্কের মুখোমুখি হতে হতো না।

তবে লোগো নকলের বিষয়টি সম্পূর্ণভাবে অস্বীকার করেছেন র‍্যাংকসটেলের চিফ কমিউনিকেশনস অফিসার (সিসিও) মেহনাজ কবীর। তিনি বলেন, ‘এটা কোনোভাবেই কপি লোগো না। আমাদের নতুন লোগোটি ট্রেডমার্ক করা। আমি নিজে তিন মাস সময় দিয়ে লোগোটি তৈরি করেছি। আমাদের ইন-হাউজে এটা লোকালি তৈরি করা হয়েছে। আমি এ ব্যাপারে খুব আত্মবিশ্বাসী। খালি চোখে অনেক সময় একটি লোগো অন্য একটি লোগোর মতো দেখা যেতে পারে। কিন্তু এটা কোনোভাবেই কপি লোগো না।’

লোগোটি ইন-হাউজে যারা তৈরি করেছেন তাদের সঙ্গে কথা বলতে চাইলে তিনি বলেন, ‘ওইটা আমারই ডিপার্টমেন্ট তাই কথা বলতে হলে আমার সঙ্গেই কথা বলতে হবে।’

প্রসঙ্গত, র‍্যাংকস টেলিকম লিমিটেড ২০০৫ সালের ১৩ জানুয়ারি লোকাল পিএসটিএন অপারেটর হিসেবে ২০ বছরের জন্য লাইসেন্স পায় এবং ২০০৭ সালের ৯ সেপ্টেম্বর দেশব্যাপী সেবা দেয়ার অনুমোদন পায়। ২০১০ সালের ১৯ মার্চ প্রতিষ্ঠানটির অপারেশন বন্ধ করে দেয় বিটিআরসি এবং একই বছরের ১৩ মে তাদের লাইসেন্স বাতিল করা হয়।

পরবর্তীতে ২০১১ সালের ১৭ জুলাই শর্তসাপেক্ষে র‍্যাংকসটেলের স্থাপনা খুলে দেয়া হয়। এরপর অবশ্য প্রতিষ্ঠানটি আর আগের অবস্থানে ফিরে আসতে পারেনি। দীর্ঘ সময় পর গত ৮ জানুয়ারি দ্রুত গতির ইন্টারনেট সেবা দেয়ার জন্য নতুন লোগো নিয়ে পুনরায় যাত্রা শুরু করে অপারেটরটি।

অারএম/বিএ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com