Jago News logo
Banglalink
ঢাকা, মঙ্গলবার, ২৭ জুন ২০১৭ | ১৩ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ

মেয়েদেরকে ডিজিটাল যোদ্ধা হিসেবে গড়ে তুলতে হবে : পলক


বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশিত: ০২:৫৫ পিএম, ১৯ এপ্রিল ২০১৭, বুধবার
মেয়েদেরকে ডিজিটাল যোদ্ধা হিসেবে গড়ে তুলতে হবে : পলক ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০২১ বাস্তবায়নে মেয়েদেরকে ডিজিটাল যোদ্ধা হিসেবে গড়ে তোলার তাগিদ দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক কর্মশালার উদ্বোধনকালে তিনি এ তাগিদ দেন। সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস ফর উইমেন এমপাওয়ারমেন্ট’ শীর্ষক এক কর্মশালার আয়োজন করে সরকারের তথ্য ও প্রযুক্তি বিভাগের আওতাধীন কন্ট্রোলার অফ সার্টিফায়িং অথোরিটিজ (সিসিএ)।

উদ্বোধনী দিনে রাজধানীর উদয়ন মাধ্যমিক স্কুল, ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল, অগ্রণী স্কুল অ্যান্ড কলেজ, আজিমপুর গভ. গার্লস কলেজ মোট ৪ টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৬ শতাধিক ছাত্রী এতে অংশগ্রহণ করে। অনলাইনে যুক্ত হয়ে কর্মশালায় অংশ নিয়েছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা। এ কর্মসূচির আওতায় দেশব্যাপী ৮ বিভাগের ৪০ টি স্কুল ও প্রায় ১০ হাজার ছাত্রীকে প্রশিক্ষণ দেয়া হবে।

সিসিএর নিয়ন্ত্রক আবুল মনসুর মোহম্মদ সারফ উদ্দীনের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. আখতারুজ্জামান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এস এম ওয়াহিদুজ্জামান প্রমুখ।

প্রতিমন্ত্রী বলেন, এক সময় বাংলাদেশের আলোচ্য বিষয় ছিল দারিদ্রতা, দুর্নীতি, দূর্যোগ ইত্যাদি। গত এক দশকে শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের শিখরে বাংলাদেশ। তাই আজ সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠিত হওয়ার পর এখন এর অপরাধ নিয়ন্ত্রণের আলোচনায় মনোনিবেশ করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০২১ বাস্তবায়নের বিষয়ে পলক বলেন, প্রধানমন্ত্রীর রুপকল্প ২০২১ বাস্তবায়নে তোমাদের ডিজিটাল যোদ্ধা হিসেবে গড়ে তুলতে হবে নিজেকে। আমরা সেই ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করার চেষ্টা করছি। তোমাদেরকে সাইবার জগতে নেতৃত্ব দিতে হবে। এজন্য অনেক বেশি সচেতন হতে হবে।

তিনি বলেন, বাবা মায়ের সাথে রাগ করে আবেগধর্মী পোস্ট দেয়া উচিত হবে না। ইন্টারনেটের সঠিক ব্যবহার করতে হবে। কোন সম্মানহানিকর স্ট্যাটাস দেখলে সাথে সাথে ৯৯৯ এই নাম্বারে কল করে জানাতে হবে। ফেসবুকে এমন কোন পোস্ট দেয়া যাবে না যা ধর্ম, দেশ সর্বপরি মানুষের সেন্টিম্যান্টে আঘাত লাগে।

পলক বলেন, ইন্টারনেট ব্যবহারে ঝুঁকি আছে। সেজন্য শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা এই পাঁচটি মৌলিক চাহিদার সাথে ষষ্ঠতম মৌলিক চাহিদা হল ইন্টারনেট। এটিকে সচেতনভাবে ব্যবহার করতে হবে।

এমএইচ/এআরএস/জেআইএম

আপনার মন্তব্য লিখুন...

Jagojobs