Jago News logo
Banglalink
ঢাকা, রোববার, ৩০ এপ্রিল ২০১৭ | ১৭ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ
ASUS-Jago-bd-gif

মস্তিষ্কনিয়ন্ত্রিত কম্পিউটারের স্বপ্ন দেখাচ্ছে ফেসবুক


তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১১:২৩ এএম, ২০ এপ্রিল ২০১৭, বৃহস্পতিবার | আপডেট: ০২:৩০ পিএম, ২০ এপ্রিল ২০১৭, বৃহস্পতিবার
মস্তিষ্কনিয়ন্ত্রিত কম্পিউটারের স্বপ্ন দেখাচ্ছে ফেসবুক

ফেসবুক বলছে, তারা এমন একটি প্রযুক্ত নিয়ে কাজ করছে যার ফলে কম্পিউটারগুলো সরাসরি মানব মস্তিষ্ক নিয়ন্ত্রিত হবে।

‘সাইলেন্ট স্পিচ’ নামে তারা একটি সফটওয়্যার নিয়েও কাজ করছে। এ সফটওয়্যার ব্যবহার করে মানুষ প্রতি মিনিটে ১০০ শব্দ টাইপ করতে পারবে।

প্রাথমিক পর্যায়ে থাকা এ প্রজেক্ট বাস্তবায়নে প্রয়োজন হবে নতুন প্রযুক্তির।

ফেসবুকের রেগিনা দুগান বলেছেন, এর মানে এটা নয় যে আমরা কারো সব চিন্তা-ভাবনা সম্পর্কে জানতে পারব। একজন মানুষের অনেক চিন্তা থাকতে পারে, তবে এর মধ্যে কোনটির কথা সে জানাবে আর কোনটির কথা জানাবে না, তা সে নিজেই নির্ধারণ করবেন।

তিনি আরো বলেন, একজন মানুষ যেগুলো চাইবে আমরা কেবল সেগুলো ‘ডিকোড’ করার বিষয়েই কথা বলছি। আমরা একটা ‘স্পিচ ইন্টারফেস’ নিয়ে কাজ করছি যেটাতে কথা বলার স্বাভাবিক গতি এবং নমনীয়তা সবই থাকবে।

এই উদ্দেশ্য পূরণে সফটওয়্যার এবং হার্ডওয়্যার দুই-ই তৈরি করছে ফেসবুক। এজন্য ৬০ জন বিজ্ঞানী ও শিক্ষাবিদের তালিকাও করা হয়েছে।

মার্ক জুকারবার্গ তার ফেসবুক পেজে লিখেছেন, আমাদের মস্তিষ্ক প্রতি সেকেন্ডে যে পরিমাণ ডেটা উৎপন্ন করে তা চারটি এইচডি মুভির সমান। সমস্যাটা হলো এই ডেটা হাতে পাওয়ার একমাত্র উপায় হলো কথা। আর এভাবে প্রাপ্ত ডেটার গতি গেল শতাব্দীর আশির দশকের মডেমের মতো।

তিনি বলেন, আমার যেটা করতে চাচ্ছি সেটা হলো- মানুষ সরাসরি তার মস্তিষ্ক ব্যবহার করে টাইপ করতে পারবে। অর্থাৎ আজ মানুষ তার মোবাইল ফোনে যে গতিতে টাইপ করে তার চেয়ে পাঁচ গুণ বেশি গতিতে টাইপ করা সম্ভব হবে।

এনএফ/পিআর

আপনার মন্তব্য লিখুন...