Jago News logo
Banglalink
ঢাকা, শনিবার, ২৭ মে ২০১৭ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ

আজ বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস


তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১১:৩০ এএম, ১৭ মে ২০১৭, বুধবার
আজ বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস আজ। জাতিসংঘের অঙ্গ সংগঠন ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) এর ১৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী। আইটিইউ এর ১৯৩টি সদস্য রাষ্ট্রের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে-বিগ ডাটা ফর বিগ ইম্প্যাক্ট।

বিশ্বায়নের এ যুগে তথ্য ও টেলিযোগাযোগ ব্যবস্থা- উন্নয়ন ও অগ্রগতির অন্যতম হাতিয়ার। বর্তমানে মানুষ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ওপর বহুলাংশে নির্ভরশীল। বাংলাদেশে বর্তমানে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৩ কোটি এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৬ কোটির অধিক। বেতার যন্ত্র, টেলিভিশন, স্যাটেলাইট, মোবাইল ফোন, ইন্টারনেট, অন-লাইন সেবা, বিমান কিংবা জাহাজে ভ্রমণ সর্বত্রই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে  দ্রুততম সময়ের মধ্যে সেবা প্রদান সম্ভব হচ্ছে।

মোবাইল ও ইন্টারনেটের মাধ্যমে দেশের জনগণ তাদের মৌলিক নাগরিক সেবাসমূহ এখন ঘরে বসেই পাচ্ছেন। তথ্য ও টেলিযোগাযোগ প্রযুক্তির ব্যবহার উত্তরোত্তর বৃদ্ধি পাওয়ার ফলে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও ডিজিটাল ডাটার আয়তন ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। বিশাল ডাটা ভাণ্ডারকে বৈজ্ঞানিক উপায়ে ব্যবহার করে আর্থ-সামাজিক কর্মকাণ্ডের সকল ক্ষেত্রে যথাযথভাবে প্রয়োগ করতে পারলে সমাজ দ্রুত উন্নতির পথে এগিয়ে যাবে।

এ পরিপ্রেক্ষিতে দিবসটির প্রতিপাদ্য ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সময়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম, বিটিআরসির চেয়ারম্যান শাহ্জাহান মাহমুদ এবং আইটিইউ এর মহাসচিব বাণী দিয়েছেন।

ওসমানী মিলনায়তনে আয়োজিত এ দিবসটির মূল অনুষ্ঠান উদ্বোধন করবেন রাষ্ট্রপতি। এছাড়া দিবসটি উপলক্ষে জনগণের মধ্যে তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার এবং সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে।

এমআরএম/আরআইপি

আপনার মন্তব্য লিখুন...