প্রযুক্তিবিদদের মানবিক হওয়ার তাগিদ

প্রকাশিত: ০৯:১৯ পিএম, ১৯ মে ২০১৭
প্রযুক্তিবিদদের মানবিক হওয়ার তাগিদ

কৃত্রিম-বুদ্ধিমত্তা ও বায়োইনফরমেটিক্সের কারণে প্রযুক্তিবিদদের অনেক বেশি মানবিক হতে হবে। আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানে যোগ দেয়ার জন্য খাপ-খাইয়ে নেয়া এবং পরিবর্তনের জন্য প্রস্তুত থাকতে জোর দিতে হবে।

আইসিটি (তথ্যপ্রযুক্তি) বিষয়ে জ্ঞানের পাশাপাশি সৃজনশীলতা ও সমস্যা সমাধানে ওপরও জোর দিতে হবে। সম্প্রতি ঢাকার সেন্ট্রাল ওম্যান বিশ্ববিদ্যালয়ে ‘আইসিটি ক্যারিয়ার টক’ শীর্ষক এক সেমিনারে আলোচকবৃন্দ এমন অভিমত ব্যক্ত করেন।

সেন্ট্রাল ওম্যান বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার কৌশল বিভাগের সভাপতি শাহনাজ পারভিনের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক ও প্রথম আলোর যুব কর্মসূচির সমন্বয়ক মুনির হাসান।

শিক্ষার্থীদের বর্তমান ট্রেন্ড বোঝার পাশাপাশি ক্রিটিক্যাল থিংকিং, প্রবলেম সলভিং, দলীয় কাজ ও সৃজনশীলতা বাড়ানোর পরামর্শ  দিয়ে বলা হয়, বর্তমানে এমন সব পেশার উদ্ভব হয়েছে যা এক দশক আগেও কেউ চিন্তা করেনি। সেরকম আগামী দশকের সাড়াজাগানো পেশার ব্যাপারে এখনই নিশ্চিত হয়ে বলা যায় না।

সেমিনারে মাইক্রোসফট বাংলাদেশের ব্যবসা উন্নয়ন বিষয়ক ম্যানেজার তাবাসসুম চৌধুরী ও পাবলিক সেক্টর ম্যানেজার সারাহ করীম বাংলাদেশে মাইক্রোসফটের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন।

আয়োজনের প্লাটিনাম পৃষ্ঠপোষক হিসাবে রয়েছে আসুস কম্পিউটার ও গ্লোবাল ব্র্যান্ড, গোল্ড স্পন্সর হিসাবে রয়েছে জেনেক্স সিস্টেম ইনফোসিস লিমিটেড, ব্রোঞ্জ স্পন্সর হিসাবে রয়েছে ব্র্যাক আইটি সার্ভিসেস লিমিটেড ও জুমশেপার।

আরএম/এমএস