সাইবার নিরাপত্তা নিশ্চিত করা এখন বড় চ্যালেঞ্জ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৫ এএম, ২৪ অক্টোবর ২০১৭

সাইবার হুমকি এখন বৈশ্বিক চ্যালেঞ্জ এবং এটা আমাদের বৈশ্বিকভাবেই মোকাবেলা করতে হবে উল্লেখ করে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, বর্তমানে সাইবার নিরাপত্তা নিশ্চিত করা আমাদের জন্য বড় চ্যালেঞ্জ।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে ৮ম এপিটি সাইবার নিরাপত্তা ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

এশিয়া প্যাসিফিক টেলিযোগাযোগ সংস্থা এপিটি, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এই অনুষ্ঠানের আয়োজনে করে।

উদ্বোধনী অনুষ্ঠানে তারানা হালিম বলেন, আমাদের দেশে অনলাইন পর্নোগ্রাফি বর্তমানে একটি সামাজিক সমস্যা। এই সমস্যা দূর করতে আমরা কাজ করছি।

মোবাইলের সিম নিবন্ধনের ফলে দেশে মোবাইলভিত্তিক অপরাধ কমেছে উল্লেখ করে তিনি বলেন, সাইবার অপরাধীরা দেশের ক্ষতি করে, সম্পদ নষ্ট করে। এদের সম্পর্কে আমাদের সচেতন ও সতর্ক থাকতে হবে। শুধু ইন্টারনেট ব্যবহার নয়, চলুন আমরা সবাই ইন্টারনেটকে নিরাপদ রাখি।

৮ম এপিটি সাইবার নিরাপত্তা ফোরামের এবারের প্রতিপাদ্য ‘সাইবার সিকিউরিটি অন ডাটা ড্রাইভেন সোসাইটি’। ৩ দিনব্যাপী এই ফোরামে একাধিক সেমিনার ও কর্মঅধিবেশন অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশসহ ১৪টি সদস্য দেশ, সহযোগী সদস্য দেশ এবং অন্যান্য টেলিযোগাযোগ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এশিয়া প্যাসিফিক টেলিকমিউনিটির উপ-মহাসচিব মাসানোর কন্ডো, বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মহমুদ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার প্রমুখ।

এএস/এআরএস/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :