‘মেসেজটি ২৫ জনকে পাঠান’

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:০৪ পিএম, ১৬ জানুয়ারি ২০১৮

উন্মুক্ত হয়েছে হোয়াটসঅ্যাপের নতুন ভার্সন। এতে স্প্যাম মেসেজ পেলেই ব্লক করবে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

মাঝে মধ্যেই হোয়াটসঅ্যাপে বিব্রতকর একটি জিনিস অনেকেরই নজরে আসে। ‘এই মেসেজ ২৫ জনকে না পাঠালে আপনার জীবনে বড় অঘটন আসতে চলেছে’— এই জাতীয় মেসেজে বিরক্ত হয়ে যান অনেকেই। অনেক ক্ষেত্রে এসব মেসেজের সুযোগ নিয়েই চলে আসে বিভিন্ন ভাইরাস ওয়েবসাইটের লিঙ্ক। ফলে হোয়াটসঅ্যাপের স্প্যাম মেসেজ নিয়ে বরাবরই অভিযোগ ছিল গ্রাহকদের। এবার স্প্যাম মেসেজে নিয়ে কড়া পদক্ষেপ নিতে চলেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

নতুন ভার্সনে এবার থেকে স্প্যাম মেসেজ আসলে সেই মেসেজগুলো ব্লক করে দেবে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। তবে শুধু স্প্যাম মেসেজ নয়, যেসব মেসেজ দিনে ২৫ বারের বেশি পাঠানো হবে, সেই সব মেসেজও ব্লক করে দেওয়া হবে। তবে কোনও গ্রাহক যদি ২৫ জনেরও বেশি চেনা পরিচিত কাউকে মেসেজ পাঠাতে চান, তাঁদের জন্যও আলাদা ব্যবস্থা রাখা হচ্ছে। কোনও মেসেজ ফরওয়ার্ড করার সময়ে একটি অপশন আসবে। সেই অপশনে ফোন মেমরিতে সেভ করে রাখা নাম্বারগুলোতে ওই মেসেজ পাঠানো যাবে।

এদিকে হোয়াটসঅ্যাপ গ্রুপে থাকা অনেক অচেনা নাম্বারেও ব্যবসায়ের প্রয়োজনে মেসেজ পাঠিয়ে থাকেন অনেকে। সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপের নতুন ভার্সন কতটা কার্যকরি হবে, সেই প্রশ্ন থেকেই যাচ্ছে।

তবে শুধু স্প্যাম মেসেজই নয়, আগামীদিনে ভুয়া ই-মেইল, ছবি ভিডিও যাতে হোয়াটসঅ্যাপে শেয়ার না করা যায়, সেই বিষয়েও চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানিয়েছে ফেসবুকের মালিকানাধীন এই মেসেজিং অ্যাপ।

এএ/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]