প্রযুক্তি দিয়েই প্রশ্ন ফাঁস বিপর্যয় রোধ করা সম্ভব

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩:৫২ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৩:৫৮ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৮
প্রযুক্তি দিয়েই প্রশ্ন ফাঁস বিপর্যয় রোধ করা সম্ভব

প্রযুক্তির অপব্যবহার করে যেমন প্রশ্ন ফাঁস সমস্যা তৈরি হয়েছে তেমনি প্রযুক্তির ব্যবহার করেই এটি রোধ করা সম্ভব। প্রযুক্তি ব্যবহারের সঙ্গে সঙ্গে অপরাধীদের শনাক্তকরণ, আইনের কঠোর প্রয়োগ ও শাস্তি, দায়িত্বে থাকা ব্যক্তিদের জবাবদিহিতা নিশ্চিতকরণের মাধ্যমে এ সমস্যা সমাধান করা সম্ভব।

প্রশ্নপত্র ফাঁস সমস্যা ও তার প্রযুক্তিগত সমাধান নিয়ে বুধবার বেসিস মিলনায়তনে আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তরা এসব কথা বলেন।

বৈঠকের আয়োজন করে বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ), জাগো ফাউন্ডেশন, পরিবর্তন চাই ও ঢাকা ইউনিভার্সিটি আইটি সোসাইটি।

অনুষ্ঠানের মূল প্রবন্ধ পাঠ করেন বন্ডস্টেইন লিমিটেডের প্রধান শাহরুখ ইসলাম। প্রবন্ধে নতুন প্রযুক্তি যথাযথ ব্যবহার করে প্রশ্ন ফাঁস মোকাবেলা করার বিভিন্ন সম্ভাব্য সমাধান তুলে ধরা হয়।

আলোচনায় বক্তারা বলেন, এসএসসি ও অন্যান্য পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁস এখন এক মহামারী আকার ধারণ করেছে। এখনই যদি একে মোকাবেলা করা না যায় তাহলে একটি প্রজন্মের সম্ভবনাকে হত্যা করা হবে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিডিজবস-এর প্রতিষ্ঠাতা ও বেসিসের সাবেক সভাপতি ফাহিম মাশরুর। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ) এর সহ-সভাপতি নাজনিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি আবদুল্লাহ আল ইমরান, পরিবর্তন চাই-এর অন্যতম প্রতিষ্ঠাতা ফিদা হক, বেসিস এর সিনিয়র সহ-সভাপতি ও চ্যাম্পস২১ এর প্রতিষ্ঠাতা রাসেল টি আহমেদ, বিসনেস অটোমেশনের এমডি জাহিদুল হাসান, ন্যাসেনিয়া-র ব্যবস্থাপনা পরিচালক শায়ের আহমেদ, প্রেনার ল্যাব-এর প্রতিষ্ঠাতা আরিফ নিজামী, জাগো ফাউন্ডেশন-এর প্রতিষ্ঠাতা করভি রাকসান্দ।

বৈঠকের মাধ্যমে পাওয়া প্রস্তাবনাগুলো শিক্ষা মন্ত্রণালয়, বোর্ড কর্তৃপক্ষ ও আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে পেশ করার ব্যাপারে সিদ্ধান্ত হয়।

এএ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com