হুয়াওয়ের প্রথম অ্যান্ড্রয়েড গো স্মার্টফোন ওয়াইথ্রি

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৬:০৩ পিএম, ২৪ মে ২০১৮

বিশ্বব্যাপী সবার হাতে অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোন তুলে দেয়ার লক্ষ্যে অ্যান্ড্রয়েড গো স্মার্টফোন ওয়াইথ্রি ২০১৮ বাংলাদেশসহ বিশ্ব বাজারে উন্মোচন করলো বিশ্বখ্যাত স্মার্টফোন ও প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। গত বছর বাজারে আসা ওয়াইথ্রি ২০১৭-এর পরবর্তী ডিভাইস ওয়াইথ্রি ২০১৮-এ অ্যান্ড্রয়েডের লাইট বা হালকা সংস্করণ অ্যান্ড্রয়েড গো যুক্ত করা হয়েছে।

মূলত, অ্যান্ড্রয়েড ওরিও (৮.১)-এর গো সংস্করণ ব্যবহার করা হয়েছে এতে। ধূসর এবং সোনালী রং-এ হুয়াওয়ে ওয়াইথ্রি ২০১৮ একটি এন্ট্রি-লেভেল স্মার্টফোন। ফোনটিতে রয়েছে ৫ ইঞ্চির ডিসপ্লে ও এলইডি ফ্ল্যাশসহ আট মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরা এবং দুই মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।

হ্যান্ডসেটটির হার্ডওয়্যারের অন্যান্য অংশে আছে ১.১ গিগাহার্টজের কোয়াড-কোর প্রসেসর, এক জিবি র‌্যাম ও আট জিবি রম যা মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে বৃদ্ধি করা সম্ভব। ফোরজি নেটওয়ার্ক সমর্থিত হ্যান্ডসেটটি দিয়ে অনায়াসে ফোরজির ফিচারসমূহ ব্যবহার করা যাবে।

অ্যান্ড্রয়েড গো স্মার্টফোনটির বৈশিষ্ট্য হচ্ছে অল্প র‌্যাম ও রম ব্যবহার করে অ্যান্ড্রয়েডের সব ফিচার ব্যবহার করতে পারার স্বাধীনতা। অর্থাৎ, ফোনে অ্যান্ড্রয়েড ওএসটি তুলনামূলকভাবে কম জায়গা দখল করায় অনেক জায়গা খালি থাকে, ফলে সহজ ও সাবলিলভাবে ব্যবহার করা যায় ফোনটি।

এ নিয়ে হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপ (বাংলাদেশ)- এর কান্ট্রি ডিরেক্টর অ্যারন বলেন, ‘সবার হাতে অ্যান্ড্রয়েড ডিভাইস থাকবে এবং তা দিয়ে মানুষ সামনে এগিয়ে যাবে- এ বিবেচনা থেকেই আমরা আমাদের ওয়াইথ্রি ২০১৮-এ অ্যান্ড্রয়েড গো ওএস ব্যবহার করেছি। বিশ্ব বাজারে উন্মুক্ত করার পাশাপাশি বাংলাদেশের বাজারেও আমরা ডিভাইসটি নিয়ে এসেছি। সবার ফ্ল্যাগশিপ ডিভাইস ক্রয় করার সামর্থ্য থাকে না আর তাই স্বল্পমূল্যের অ্যান্ড্রয়েড গো-ই হচ্ছে সমাধান। আমরা সেই সমাধানকে বাস্তবায়ন করেছি ওয়াইথ্রি মাধ্যমে।

দেশব্যাপী হুয়াওয়ের সবগুলো ব্র্যান্ড শপ ও ৬৪ জেলার হুয়াওয়ের অনুমোদিত মোবাইল আউটলেট থেকে মাত্র ৮ হাজার ৮৯০ টাকায় এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ ক্রয় করা যাবে ওয়াইথ্রি ২০১৮। উল্লেখ্য, মূল দামের সঙ্গে বাড়তি মাত্র ৩০০ টাকা পরিশোধ করে ক্রেতারা এক বছরের পরিবর্তে দুই বছরের বিক্রয়োত্তর সেবা পাওয়ার সুযোগ পাবেন।

এমআরএম/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com