দুর্বার গতিতে এগিয়ে চলেছে বাংলাদেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৬ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৯

ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তফা জাব্বার বলেছেন, তরুণদের কারণে দুর্বার গতিতে এগিয়ে চলেছে বাংলাদেশ। আইসিটি উন্নয়নে তরুণদের ভূমিকা উল্লেখযোগ্য। সুতরাং আমাদের উচিৎ তরুণদের ভবিষ্যতে বিনির্মাণে সঠিক দিক নির্দেশনা দেয়া।

রোববার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মোস্তফা জব্বার বলেন, হুয়াইয়ে তরুণদের নিয়ে কাজ করে সফলতা পেয়েছে। তরুণদের উদ্ভাবনী প্রতিভাকে সঠিকভাবে কাজে লাগাতে হবে। ভবিষ্যতকে গতিশীল করবে তরুণরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ঝাং জেংজুন।

ঝাং জেংজুন বলেন, সিডস পর দ্য ফিউচার ২০১৯ প্রতিযোগিতায় বাংলাদেশে আইসিটি প্রতিভা তৈরি এবং তথ্য-প্রযুক্তি শিক্ষার প্রসারে হুয়াওয়ে বাংলাদেশের ৫টি বিশ্ববিদ্যালয় থেকে ১০ জন শিক্ষার্থীকে বাছাই করবে। আগামী দুই মাস চলবে বাছাই প্রক্রিয়া। পরবর্তীতে মেধাবী শিক্ষার্থীদের চীনে হুয়াওয়ে সদর দফতরে নিয়ে যাওয়া হবে।

৫টি বিশ্ববিদ্যালয় হচ্ছে- ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।

উল্লেখ্য, ২০০৮ সাল থেকে হুয়াওয়ে এই প্রতিযোগিতার আয়োজন করে আসছে। বিশ্বের ১০৮ টি দেশে এই প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে।

আরএম/এনএফ/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com