২০১৮ সালে বাংলাদেশের বাজারে ২৯.৩ মিলিয়ন ডলার ব্যয় করেছে হুয়াওয়ে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৪ এএম, ১৬ মার্চ ২০১৯

আইসিটি অবকাঠামো ও স্মার্ট ডিভাইস সরবরাহকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে ২০১৮ সালে বাংলাদেশের বাজার থেকে মোট ২৯.৩ মিলিয়ন ডলারের সমপরিমাণ পণ্য ও সেবা কিনেছে। আর দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলর জন্য এই পরিমাণটা ৬০৮ মিলিয়ন ডলার।

সম্প্রতি ব্যাংককের কনরাড হোটেলে হুয়াওয়ের ২০১৯ এসইএ কোর পার্টনার সম্মেলনে প্রকাশিত প্রতিষ্ঠানটির মোট ক্রয়ের তালিকা থেকে এ তথ্য জানা গেছে। সমন্বিতভাবে সার্বিক প্রশাসনিক সেবা, প্রকৌশল পরিসেবা ও পণ্য ক্রয়ের মোট পরিমাণের ওপর ভিত্তি করে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

২০১৯ সালে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের জন্য এই বাজেট ৬৫২ মিলিয়ন ডলার পর্যন্ত বাড়তে থাকবে বলে আশা করা হচ্ছে।

এসইএ কোর পার্টনার সম্মেলনে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের প্রায় চারশ প্রতিনিধি অংশ নেন। যারা ১৯০০-এরও বেশি পণ্য ও সেবা সরবরাহকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করেন।

গত তিন বছরে হুয়াওয়ের সহযোগিতায় এক হাজার ৯০০-এর বেশি সহযোগী ৪৫ হাজারেরও বেশি কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পেরেছে। এই অঞ্চলে এক লক্ষ ২৫ হাজারেরও বেশি টেলিকম প্রকৌশলীকে প্রশিক্ষিত করা হয়েছে যাদের মধ্যে ৯৮ হাজারেরও বেশি প্রকৌশলী পেশাদার সার্টিফিকেট পেয়েছেন। হুয়াওয়ে তার মূলধারার অংশীদারদের জন্য তিনশ’টিরও বেশি কোয়ালিটি সিস্টেম পরিদর্শন সম্পন্ন করেছে যা ১৩০টিরও বেশি কোম্পানিকে আইএসও বা অন্যান্য প্রাসঙ্গিক সার্টিফিকেট পেতে সহায়তা করেছে।

হুয়াওয়ের সাউথইস্ট এশিয়া অঞ্চলের প্রেসিডেন্ট জেমস উ বলেন, ‘দক্ষিণ-পূর্ব এশিয়া একটি উদীয়মান বাজার এবং এই অঞ্চলটি একটি শক্তিশালী পরিচালক যা উদ্ভাবন ও ব্যবসাকে সংযুক্ত করে। হুয়াওয়ে এবং তার অংশীদাররা একে অপরের পরিপূরক। শিল্পক্ষেত্রে মূল্যবান ভূমিকা রাখা এবং পারষ্পরিক সহযোগিতা নিশ্চিত করার মধ্যেই আমাদের ভবিষ্যৎ রয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমাদের সবার একটিই লক্ষ্য। আর তা হলো, একটি সম্পূর্ণরূপে সংযুক্ত ও বুদ্ধিমান বিশ্বের জন্য প্রতিটি ব্যক্তি, বাসস্থান ও প্রতিষ্ঠানকে ডিজিটাল সেবার আওতায় নিয়ে আসা। এই লক্ষ্যটি বাস্তবায়ন করার জন্য হুয়াওয়ে তার সমস্ত অংশীদারদের সাথে একটি বাস্তবসম্মত ইকোসিস্টেম নির্মাণের জন্য কাজ করতে ইচ্ছুক, যা উন্মুক্ত সহযোগিতা, বৈচিত্র্য ও সহনশীলতার ভিত্তিতে গড়ে ওঠে।’

হুয়াওয়ে ২০ বছর ধরে দক্ষিণ-পূর্ব এশিয়ায় কাজ করেছে।

আরএম/এমবিআর/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :