উইমেন অন্ট্রপ্রিনিয়রস সামিট অনুষ্ঠিত

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৪ পিএম, ২৬ অক্টোবর ২০১৯

উইমেন অন্ট্রপ্রিনিয়রস অব বাংলাদেশের (উইবিডি) উদ্যোগে উইবিডি উইমেন অন্ট্রপ্রিনিয়রস সামিট ২০১৯ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার রাজধানীর জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

উদ্যোক্তা পেশায় বিভিন্ন চ্যালেঞ্জসহ নারী উদ্যোক্তাদের স্বীকৃতি, সম্মান, অনুপ্রেরণা জোগাতে এবং উদ্যোক্তাদের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা তুলে ধরতে আয়োজন করা হয় উইমেন অন্ট্রপ্রিনিয়রস সামিট ২০১৯।

এতে প্রধান অতিথি হিসেবে আইসিটি ডিভিশনের স্টার্ট আপ বাংলাদেশের ইনভেস্টমেন্ট এডভাইজার তিনা এফ জাবিন, বিশেষ অতিথি ইন্টারন্যাশনাল ক্রাইমস ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন উইমেন অন্ট্রপ্রিনিয়রস অব বাংলাদেশের চেয়ারপারসন শারমিন আকতার (সাজ)।

২০৩০ সালের মধ্যে ২১ হাজার উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে কাজ করছে উইবিডি। সারাদেশ থেকে প্রায় ২০০ নারী উদ্যোক্তা অংশগ্রহণ করেন এ সামিটে।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, অন্ট্রপ্রিনিয়রশিপ অনেক সম্ভাবনাময় একটা সেক্টর। এটা এমন একটা পেশা যেখানে শুধু নিজের কর্মসংস্থান করা হয় না বরং অন্যদেরও কাজের সুযোগ তৈরি করে দেয়া হয়। তথ্যপ্রযুক্তি সেবা, ই-কমার্স, এফ-কমার্স, অফলাইন বিক্রেতা, স্বাস্থ্যসেবা, ট্যুরিজম, ম্যানুফ্যাকচারিং, স্বতন্ত্র উদ্যোক্তাসহ বিভিন্ন খাতে কাজ করছেন নারীরা।

এবারের এই সামিটে সাতজন নারীকে উইমেন অন্ট্রপ্রিনিয়রস পদক প্রদান করা হয়। পদকপ্রাপ্তরা হলেন- তাসলিমা গিয়াস, জিনিয়া রহমান, ফারহানা রহমান, হাজেরা পারভিন সুমা, তাবেরুননেসা জয়িতা, নুসরাত আকতার এবং আফরোজা নাজনীন।

উইমেন অন্ট্রপ্রিনিয়রস সামিট ২০১৯ এর টাইটেল স্পন্সর ভ্যালি, গোল্ড স্পন্সর হিসেবে বিডি বাজেট বিউটি এবং সিলভার স্পন্সর হিসেবে ছিল অ্যাকশন এইড। এছাড়া সেশন ও ইভেন্ট পার্টনার হিসেবে ছিল এটুআই, একশপ, আইসিটি ডিভিশন, ইউএনডিপি, ক্যাপ্টেন হলিডেজ লিমিটেড, ক্রেকারি, রেজিস্ট্রো, মিডিয়া পার্টনার দি পেজেস এবং স্ট্রাটেজিক পার্টনার হিসেবে ছিল বিনফোসিস।

এ সম্মেলনের বিভিন্ন সেশনে স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন অ্যাকশন এইডের প্রজেক্ট কো-অর্ডিনেটর শওকত আকবর ফকির, পাওয়ার অব শী'র প্রজেক্ট প্রধান সাবিনা সাবি, নিজের বলার মতো একটি গল্প ফাউন্ডেশনের ইকবাল বাহার জাহিদ, তাওহিদা শিরোপা প্রমুখ।

এএ/এসআইএস/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com