ইন্টারনেট বন্ধ থাকায় ভারতের ক্ষতি ১৩০ কোটি ডলার

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:৪২ পিএম, ১০ জানুয়ারি ২০২০

একটি দেশে বা প্রদেশে ইন্টারনেট বন্ধ করে দিলে শুধুমাত্র ব্যক্তি স্বাধীনতা ও দৈনন্দিন জীবনে প্রভাব পড়ে তা নয়। এর বিশাল একটি প্রভাব পড়ে দেশটির অর্থনীতির ওপর।

যেমনটা ২০১৯ সালে প্রায় চার হাজার ১৯৬ ঘণ্টা দেশের বিভিন্ন প্রদেশে ইন্টারনেট বন্ধ রেখে প্রায় ১৩০ কোটি মার্কিন ডলার হারিয়েছে ভারত। যুক্তরাজ্যের প্রযুক্তিবিষয়ক গবেষণা ফার্ম ‘টপ১০ভিপিএন’ এর এক প্রতিবেদনে বিষয়টি প্রকাশ করা হয়।

২০১৯ সালে ভারত অরুণাচল প্রদেশ, আসাম, মেঘালয়া, রাজস্থান, উত্তর প্রদেশ, জম্মু এবং কাশ্মীরসহ বিভিন্ন প্রদেশে ইন্টারনেট বন্ধ করায় এ লোকসান গুনতে হয়েছে।

গবেষণা ফার্মের প্রতিবেদনে ইন্টারনেট বন্ধ করে অর্থ হারানো সেরা তিনটি দেশের তালিকা প্রকাশ করা হয়েছে। যেখানে শীর্ষে রয়েছে ইরাক। প্রায় ২৬৩ ঘণ্টা ইন্টারনেট বন্ধ রাখায় ২৩০ কোটি মার্কিন ডলার ক্ষতি হয়েছে দেশটির। তবে ইরান-যুক্তরাষ্ট্র চলমান দ্বন্দ্ব এর মূল কারণ বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ক্ষতির এ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে আফ্রিকার দেশ সুদান। ১৫৬০ ঘণ্টা ইন্টারনেট বন্ধ রাখায় দেশটির ক্ষতি হয়েছে ১৯০ কোটি মার্কিন ডলার। আর তিন নম্বরে রয়েছে ভারত।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘কাশ্মীরে পূর্বের তুলনায় সবচেয়ে লম্বা সময়ের জন্য ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে। এতে ২০১৯ সালে প্রায় ১১০ কোটি মার্কিন ডলার ক্ষতি হয়েছে ভারতের।’

২০১৯ সালে সারাবিশ্বের বিভিন্ন দেশে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছিল প্রায় ১৮ হাজার ২২৫ ঘণ্টা। এতে বিশ্বব্যাপী ক্ষতি হয়েছে ৮০৫ কোটি মার্কিন ডলার।

এফআর/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]com