অ্যানড্রয়েডে মোজিলার নতুন অ্যাড-অন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১১:১৫ এএম, ১০ সেপ্টেম্বর ২০২০

অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোনগুলোর জন্য তৈরি ওয়েব ব্রাউজার ফায়ার ফক্সের ভার্সনগুলোতে প্রতিনিয়ত নতুন নতুন এক্সটেনশন নিয়ে আসছে মোজিলা।

এখন পর্যন্ত ফায়ার ফক্স তার নাইটলি ভার্সনে ৯টি অ্যাড অনস যোগ করেছে। যা গ্রাহককে জনপ্রিয় ইউব্লক অরিজিন এবং এইচটিটিপিএসের সার্বজনীন ব্যবহারের সুবিধা করে দিয়েছে।

কয়েকদিন আগেও ফায়ার ফক্সের নাইটলি ভার্সনে গুগল সার্চ ফিক্সার এবং ভিডিও ব্যাকগ্রাউন্ড প্লে ফিক্স নামের নতুন দু’টি এক্সটেনশন গ্রাহকদের জন্য যোগ করেছে মোজিলা।

ফায়ার ফক্সের নাইটলি ভার্সন যখন গ্রাহকদের জন্য নতুন ফিচার নিয়ে আসছে আর ঠিক তখন বাজারে নতুন নতুন ফিচার আর কনফিগারেশন নিয়ে গ্রাহকের মন মাতাচ্ছে ফায়ার ফক্সের ভার্সন ৮১।

সম্প্রতি আইওএস অপারেটিং সিস্টেমের বিল্ট ইন ব্রাউজার সাফারি থেকে অনুপ্রাণিত হয়ে গ্রাহকদের অ্যানড্রয়েড ওয়েব ব্রাউজারে ট্যাবগুলো স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হওয়ার ফিচার নিয়ে এসেছে ফায়ার ফক্স ৮১।

এছাড়া অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে গ্রাহকের জন্য নিয়ে আসা ফায়ার ফক্স নাইটলির ভিডিও ব্যাকগ্রাউন্ড প্লে ফিক্স ফিচারটি ব্রাউজারে কোন অডিও বা ভিডিও চালু থাকা অবস্থায় ট্যাবটি ব্যাকগ্রাউন্ড মোডে নিয়ে গেলেও তা চালু থাকবে।

কিছু কিছু ওয়েবসাইট পেইজের ক্ষেত্রে ফিচারটি কাজ নাও করতে পারে। এই সমস্যা সমাধানে ফায়ার ফক্স খুব শিগগিরই বাগ ফিক্স করবে বলে ফিচারটির অ্যাড অনের বিবরণে উল্লেখ করেছে।

ফায়ার ফক্স নাইটলির অ্যানড্রয়েড ভার্সনে গুগল সার্চ করার পর উইন্ডোর ডিজাইন ভিন্ন ভাবে উপস্থাপন হলে “গুগল সার্চ ফিক্সার” এক্সটেনশনটি যোগ করে নিলে তা ক্রোমের মত দেখা যাবে।

আশরাফুল আলম খন্দকার/এএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]