টিকটক বিক্রি নয়, বন্ধ করতে চায় চীন!

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:৫৪ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২০

মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে টিকটকের পরিচালনার অংশিদারিত্ব বিক্রি না করে অ্যাপটি বন্ধ করে দেওয়ার পক্ষপাতী চীন।

শুক্রবার সংশ্লিষ্ট ৩ ঊর্ধ্বতন কর্মকর্তাদের পক্ষ থেকে রয়টার্সকে এ তথ্য জানান হয়।

গত মাসে টিকটকের দপ্তরসহ সকল আনুষাঙ্গিক বিষয়াদি সরিয়ে নেওয়া বা বিক্রির জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আল্টিমেটাম দেওয়ার পর থেকে প্রতিষ্ঠানটি বিক্রির জন্য উঠে পড়ে লেগেছে বাইটড্যান্স।

প্রতিষ্ঠানটি বিক্রির জন্য মাইক্রোসফট, ওরাকলসহ আরও কয়েকটি সম্ভাব্য ক্রেতাদের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে বাইটড্যান্স।

চলতি বছরের সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ের আগেই টিকটককে সরিয়ে নেওয়া কিংবা হস্তান্তরের জন্য বাইটড্যান্সকে সময়সীমা বেঁধে দিয়েছিলেন ট্রাম্প।

চীনা এই কর্মকর্তারা জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের কথা মত বাইটড্যান্স টিকটককে বিক্রি করে দিলে তাতে রাষ্ট্রটির কাছে চীনের দুর্বলতা প্রকাশ হবে।

চীনা সরকার এখন পর্যন্ত মার্কিন কিংবা অন্য কোন দেশের বাজারে টিকটক বিক্রি বা বন্ধের ব্যাপারে কোন হস্তক্ষেপ করেনি, রয়টার্সকে জানিয়েছে বাইটড্যান্স।

বিষয়টি নিয়ে চীনের স্টেট কাউন্সিল তথ্য অধিদপ্তর এবং দেশটির পররাষ্ট্র এবং বাণিজ্য মন্ত্রণালয়ে যোগাযোগ করা হলে তারা কোন মন্তব্য করেননি।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিয়ান বলেন, মার্কিন রাষ্ট্রটি তাদের জাতীয় নিরাপত্তার নামে বর্হিঃরাষ্ট্রগুলোর বাণিজ্য ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে।

আশরাফুল আলম খন্দকার/এএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]