নতুন সংস্করণে আসছে উইকিপিডিয়া

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:১৭ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২০

প্রায় ১০ বছর পর নতুন সংস্করণে নিয়ে আসছে উইকিপিডিয়া। উইকিমিডিয়া ফাউন্ডেশনের পরিচালক ওলগা ভাসেলিভা এক ব্লগ পোস্টে এ তথ্য জানিয়েছেন।

সিএনএন জানিয়েছে, উইকিপিডিয়া এখনই তাদের ডেস্কটপ সংস্করণে কোন পরিবর্তন নিয়ে আসছে না। তবে ২০২১ সালের আগে পুরো নকশায় পরিবর্তন আসতে পারে।

নতুন সংস্করণে উইকিপিডিয়ার লোগো ছোট করার সাথে, সার্চ টুল ও সাইডবারেও আসছে পরিবর্তন। নতুন করে যুক্ত হতে পারে অ্যানিমেশন এবং ভাষা পরিবর্তনের জন্য নতুন বাটন।

উইকিমিডিয়া ফাউন্ডেশন এর ভাষ্যমতে, কন্টেন্ট দ্রুত বৃদ্ধি পাচ্ছে। সে অনুযায়ী ইন্টারফেসের গতি বজায় রাখা সম্ভব হয়নি। সাইটটি আরো আকর্ষণীয় করে তুলতেই নতুন সংস্করণ করা হচ্ছে। তবে মোবাইলে এই সংস্করণ থাকছে কিনা তা এখন পর্যন্ত জানা যায়নি।

উল্লেখ্য, উইকিপিডিয়া একটি সম্মিলিতভাবে সম্পাদিত, বহুভাষিক, মুক্ত প্রবেশাধিকার, মুক্ত কন্টেন্ট সংযুক্ত একটি ইন্টারনেট বিশ্বকোষ। স্বেচ্ছাসেবীরা বিশ্বব্যাপী সম্মিলিতভাবে ৩০১টি ভাষার উইকিপিডিয়ায় প্রায় ৪০ মিলিয়ন নিবন্ধ রচনা করেছেন। যার মধ্যে শুধু ইংরেজি উইকিপিডিয়ায় রয়েছে ৫৮ লাখের অধিক নিবন্ধ। যে কেউ ওয়েবসাইটে প্রবেশের মাধ্যমে যে কোনো নিবন্ধের সম্পাদনা করতে পারেন। যা সম্মিলিতভাবে ইন্টারনেটের সর্ববৃহৎ এবং সর্বাধিক জনপ্রিয় সাধারণ তথ্যসূত্রের ঘাটতি পূরণ করে থাকে।

আসিফ এমদাদ/এএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]