শিশু-কিশোরদের নিয়ে টেলিস্কোপ মেকিং ওয়ার্কশপ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪২ এএম, ১৪ জানুয়ারি ২০২১

মহাকাশের অজানা রহস্য উন্মোচনে কাজ করার জন্য শিশু-কিশোরদের নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে টেলিস্কোপ মেকিং ওয়ার্কশপ। বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং স্পেস ইনোভেশন ক্যাম্প যৌথভাবে ওয়ার্কশপটি আয়োজন করবে। এই ওয়ার্কশপে বাচ্চারা বাসায় বসে টেলিস্কোপ বানাবে। নিজেদের বানানো টেলিস্কোপ দিয়েই তারা দেখবে দূর আকাশের চাঁদ-তারা।

টেলিস্কোপ বানানোর প্রতিটি ধাপ অভিজ্ঞ মেন্টররা ডিজিটাল প্রসপেক্টাস, ভিডিও এবং লাইভ সেশনের মাধ্যমে শিশুদের ধারণা দেবেন।

আয়োজকরা জানান, ৪-৫ বছর, ৬-৮ বছর, ৯-১২ বছরের মোট ৩ টি গ্রুপে ভাগ করে এই ওয়ার্কশপটিতে পরিচালনা করা হবে। একটি নির্দিষ্ট ফি দিয়ে ৩০ জানুয়ারির মধ্যে তাদের রেজিস্ট্রেশন করতে হবে। অংশগ্রহনকারীরা পাবে একটি সার্টিফিকেট ও মেডেল।

এরপর ২৮ ফেব্রুয়ারির মধ্যে টেলিস্কোপটি বানিয়ে একটি ভিডিও প্রেজেন্টেশন আয়োজকদের কাছে পাঠাতে হবে। পরবর্তিতে করোনা পরিস্থিতি ভালো হলে রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মাঠে রাতের আকাশ পর্যবেক্ষণের ব্যবস্থা করা হবে। সেখানে বাচ্চারা তাদের বানানো টেলিস্কোপ নিয়ে আসবে।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, ‘শিশু-কিশোরদের মাঝে মহাকাশ বিজ্ঞান নিয়ে নতুন নতুন আবিষ্কারে উৎসাহিত করার লক্ষ্যে আমাদের এই আয়োজন।’

আয়োজনে অংশগ্রহন করতে হলে অংশগ্রহনকারীকে রেজিস্ট্রেশন করতে হবে http://telescope.spacecampbd.com/-এই ঠিকানায় আয়োজনটিতে ই-টিকেট পার্টনার ই-সফট এবং আউটরিচ পার্টনার হিসেবে রয়েছে টিং টং টিউব।

এইচএস/এমএইচআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]