নিলামে টুইটারপ্রধানের প্রথম টুইট, দাম উঠল ২ মিলিয়ন ডলার

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৮:১৯ পিএম, ০৭ মার্চ ২০২১

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের প্রধান জ্যাক ডরসি নিলামে নিজের প্রথম টুইটটি বিক্রি করতে চলেছেন। টুইটারের ১৫ বছর পূর্তিতে ডিজিটাল মেমরিবিলিয়া (ডিজিটাল স্মৃতি) হিসেবে টুইটটি নিলামের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

শনিবার পর্যন্ত টুইটারটির দাম উঠেছে ২ মিলিয়ন ডলার, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১৬ কোটি ৯৫ লাখ ১০ হাজার ৪৪০ টাকা (ডলারপ্রতি ৮৪.৭৬ টাকা ধরে)।

এক্ষেত্রে টুইটটির ক্রেতা পাবেন একটি সার্টিফিকেট। যেখানে জ্যাক ডরসির একটি ডিজিটাল স্বাক্ষর থাকবে। এতে মূল টুইটের মেটাডেটা অন্তর্ভুক্ত থাকবে। মেটাডেটায় থাকবে টুইটটির কন্টেন্ট, সময় ইত্যাদি।

১৫ বছর আগে ২০০৬ সালের ২২ মার্চ রাত ২টা ৫০ মিনিটে জ্যাক ডরসি টুইটারে প্রথম টুইট করে লেখেন, ‘জাস্ট সেটিং মাই টুইটার।’

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে দেখা যায়, জ্যাক ডর্সি এই টুইটটি ‘অ-কার্যকরী টোকেন’ (এনএফটি) হিসেবে বিক্রির জন্য ‘ভ্যালুয়েবলস বাই সেন্ট’ নামে একটি ওয়েবসাইটে তালিকাভুক্ত করেছিলেন। সেখানে তিনি গত শুক্রবার একটি লিঙ্ক পোস্ট করেন।

শনিবার পর্যন্ত জ্যাক ডরিসের টুইটটির মূল্য ছিল দুই মিলিয়ন ডলার। সর্বশেষ অফারটি করেন ক্রিপ্টোকারেন্সির জনক জাস্টিন সান, যিনি এর আগে ওয়ারেন বাফেটের ‘চ্যারিটি ডিনার’-এর জন্য নিলাম জিতেছিলেন।

সান টুইট করে লেখেন, ‘আমি সর্বশেষ ২ মিলিয়ন মার্কিন ডলার অফার করছি।’

এআরএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]