স্টার্টআপদের নিয়ে আইসিটি বিভাগের বিশেষ সেমিনার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৪ পিএম, ০৮ মার্চ ২০২১

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে স্টার্টআপদের নিয়ে একটি বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ‘উদ্যোক্তা উন্নয়নে নারীর ভূমিকা-প্রতিবন্ধকতা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারটি সোমবার (৮ মার্চ) রাজধানীর আইসিটি টাওয়ারে হয়।

এটি আয়োজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিইএ)।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ।

সেমিনারে আলোচকরা বলেন, বাংলাদেশে একটি স্টার্টআপ ইকোসিস্টেম তৈরির জন্য নারী-পুরুষ সকলকে সমানভাবে কাজ করতে হবে। প্রায় প্রতিটি সেক্টরে নারীরা এগিয়ে যাচ্ছে। নারী বান্ধব পরিবেশ ও পলিসি তৈরিতে বাংলাদেশ সরকার কাজ করছে। সমাজের একটি বিশেষ অংশই হলো নারী। দেশে প্রফেশনাল নারী নেতৃত্ব তৈরি হয়েছে এবং হচ্ছে। প্রাইভেট ও পাবলিক উভয় সেক্টরে নারীরা অনেক ভালো করছে। তবে নারীদের নিরাপত্তায় আরও সচেতনতা বৃদ্ধি প্রয়োজন বলেই মনে করছেন নারী নেতৃত্বদানকারীগণ।

সেমিনারটিতে অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) পার্থপ্রতিম দেব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব (আইসিটি অনুবিভাগ) রীনা পারভীন ও অতিরিক্ত সচিব (অর্গানাইজেশনাল সাপোর্ট এন্ড ইনোভেশন অনুবিভাগ) সানজিদা সোবহান এনডিসি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস অ্যান্ড মেকাট্রনিকস প্রকৌশল বিভাগের অধ্যাপক লাফিফা জামাল এবং ওমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম-উই এর সভাপতি নাসিমা আক্তার নিশা। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন আইডিইএ প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক।

আলোচনায় স্বাগত বক্তব্য রাখার পাশাপাশি কি-নোট উপস্থাপন করেন আইডিইএ প্রকল্পের উপ-পরিচালক ও সরকারের উপসচিব কাজী হোসনে আরা।

এছাড়া, অনুষ্ঠানটিতে ই-ক্যাব, ওমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম-উই, উইমেন অন্ট্রপ্রিনিয়রস অব বাংলাদেশ-উইবিডি, আইডিইএ’র স্টার্টআপগণসহ শতাধিক নারী উদ্যোক্তারা অংশ নেন।

এইচএস/জেডএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]