শিশুর প্রাথমিক চিকিৎসা নিয়ে অনলাইন কর্মশালা

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:০৮ পিএম, ১৮ জুন ২০২১ | আপডেট: ১২:১১ পিএম, ১৮ জুন ২০২১

প্রাথমিক চিকিৎসার গুরুত্ব বিবেচনা করে চাইল্ড সেন্ট্রিক ক্রিয়েটিভ সেন্টার বা ফোরসি আয়োজন করতে যাচ্ছে 'শিশুর প্রাথমিক চিকিৎসা ধারণা' বা 'হাউ টু টিচ ফার্স্ট এইড টু চিলড্রেন' শীর্ষক কর্মশালা। ইএমকে সেন্টারের সঙ্গে যৌথ আয়োজনে এবং ডক্টর টিভির সহযোগিতায় কর্মশালাটি অনলাইনে ২৮ ও ২৯ জুন অনুষ্ঠিত হবে।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে থাকবেন অধ্যাপক ডা. আবিদ হোসেন মোল্লা, বিভাগীয় প্রধান, শিশু বিভাগ, বারডেম হাসপাতাল, ঢাকা। ডা. হুমায়ুন কবীর হিমু, নিউরোলজি বিশেষজ্ঞ, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা এবং ডা. শহীদুল ইসলাম শাহীন, মেডিসিন বিশেষজ্ঞ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা । উপস্থাপনা করবেন ফোরসির সেক্রেটারি অব ফাইনান্স ডা. সুস্মিতা জাফর ।

আয়োজকরা জানান, আমাদের ঘর আলো করে রাখে শিশুরা। আর এই শিশুরাই যদি হুট করে পড়ে যায় দুর্ঘটনায় তখন আমরা অস্থির হয়ে উঠি; পড়ে যাই দুশ্চিন্তায়। নিজের অজান্তেই শিশু খেলতে খেলেতে হয়তো কাঁটাছেড়া, মাথায় চোট, পুড়ে যাওয়া, শ্বাসনালীতে কিছু আটকে যাওয়া বা পোকামাকড়ের কামড়সহ রাজ্যের সমস্যার মুখোমুখি হতে পারে। সেই সঙ্গে বয়স ও মৌসুমী রোগ-বালাই তো আছেই।

আবার ছোটদের মতো হঠাৎ সমস্যায় পড়তে পারে বড়রাও। তখন ঘরে বেড়ে ওঠা ছোট্ট শিশুটিও রাখতে পারে অনেক বড় এবং গুরুত্বপূর্ণ ভূমিকা; যদি তার থাকে প্রাথমিক চিকিৎসা ধারণা। এই প্রাথমিক চিকিৎসা ধারণা আমাদের অনেক বড় বিপদ থেকে রক্ষা করতে পারে। জীবন বাঁচিয়ে দিতে পারে আপনার ঘর আলো করে বেড়ে ওঠা ছোট্ট সোনামনিরও।

শিশু, অভিভাবক ও শিশু তত্ত্বাবধায়ক বা কেয়ারগিভাররা রেজিস্ট্রেশনের মাধ্যমে অংশ নিতে পারবেন। রেজিস্ট্রেশনের শেষ তারিখ ২৭ জুন। তবে আর্লি-বার্ড রেজিস্ট্রেশনের সুযোগ রয়েছে: ১৯ জুন পর্যন্ত। অংশগ্রহণকারী প্রত্যেক ভার্চুয়াল সার্টিফিকেট পাবেন। ভার্চুয়াল ম্যাগাজিনে নামসহ অংশগ্রণকারীর ছবি প্রকাশ হবে।

শিশুর ফার্স্ট এইড শিখন কর্মশালায় রেজিস্ট্রেশন লিংক অথবা [email protected]এই ই-মেইলেও যোগাযোগ করতে পারেন।

এমএমএফ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]