শেখ রাসেল দিবস উপলক্ষে দিনব্যাপী স্ক্র্যাচ কর্মশালা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৬ পিএম, ১৮ অক্টোবর ২০২১

 

শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে দিনব্যাপী স্ক্র্যাচ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের সঙ্গে স্ক্র্যাচের পরিচিতি ঘটাতে এ কর্মশালার আয়োজন করা হয়।

সোমবার (১৮ অক্টোবর) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ঢাকায় এই কর্মশালার উদ্বোধন করেন।

বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং কম্পিউটার সার্ভিসেস লিমিটেড (সিএসএল) যৌথভাবে এ আয়োজন করে।

বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি শাহিদ-উল-মুনীর, বিসিএসের যুগ্ম সাধারণ সম্পাদক এবং স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের পরিচালক (চ্যানেল সেলস) মুজাহিদ আল বিরুনী সুজন, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

মন্ত্রী উদ্বোধনী বক্তৃতায় বলেন, স্ক্র্যাচ-এর মতো প্রোগ্রামিং জানা কেবল কম্পিউটার বিজ্ঞানীদের জন্য নয়, এটি সকল শিক্ষার্থীর জন্য অতি আবশ্যকীয় দক্ষতা। এই দক্ষতা মানুষকে সমস্যা সমাধানের জ্ঞান দেয়।

মোস্তাফা জব্বার বলেন, শেখ রাসেল দিবসে স্ক্র্যাচ কর্মশালা আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের ডিজিটাল বাংলাদেশের লক্ষ্যমাত্রা অর্জন করতে সহায়তা করবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে একটি দক্ষ জাতি গড়ার উদ্দেশ্যে বাংলাদেশে স্কুল পর্যায় থেকে প্রোগ্রামিং শেখার আয়োজন হচ্ছে।

৩য় থেকে ৮ম শ্রেণীর শিক্ষার্থীরা এই কর্মশালায় অংশ নেয়। ৪টি স্লটে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এইচএস/এমএইচআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]