‘অনলাইনে ভ্যাট প্রদানে অভ্যস্ত হতে হবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৭ এএম, ১৫ মে ২০২২
বিসিএস ইনোভেশন সেন্টারে অনলাইনে ভ্যাট প্রদান নিয়ে কর্মশালা

বাংলাদেশ কম্পিউটার সমিতির সদস্যদের অংশগ্রহণে ‘অনলাইন ভ্যাট প্রসিডিউর’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা হয়েছে। আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি) এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) যৌথ উদ্যোগে এটি হয়।

শনিবার (১৪ মে) ধানমন্ডির বিসিএস ইনোভেশন সেন্টারে কর্মশালায় বক্তব্য রাখেন আইবিপিসি’র নির্বাহী কর্মকর্তা ফয়সাল খান।

তিনি বলেন, প্রযুক্তি ব্যবসায়ীদের জন্য অনলাইনে ভ্যাট প্রদান করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই কর্মশালার মাধ্যমে বিসিএস সদস্যরা উপকৃত হবেন বলে আমরা আশাবাদী।

প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য রাখেন বিসিএস মহাসচিব কামরুজ্জামান ভূঁইয়া। তিনি বলেন, বিসিএস সদস্যদের ব্যবসাকে আধুনিক এবং সমসাময়িক বিষয়গুলোর সঙ্গে পরিচয় করিয়ে দিতে বিসিএস বদ্ধপরিকর। প্রশিক্ষণ কর্মসূচি আমাদের নিত্যনৈমিত্তিক কাজের অংশ। সদস্যদের চাহিদা অনুসারে আমাদের এই কার্যক্রম দক্ষতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

বিসিএস সহ-সভাপতি মো. রাশেদ আলী ভূঁইয়া বলেন, ভ্যাট প্রযুক্তি ব্যবসায়ীদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। আমরা সবাই ব্যাংকিং লেনদেন থেকে শুরু করে সব বিষয়ে অনলাইনে অভ্যস্ত হচ্ছি। অনলাইন ভ্যাট প্রদানেও আমাদের অভ্যস্ত হতে হবে।

অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানিয়ে বিসিএস সহ-সভাপতি আরও বলেন, আমাদের এই প্রশিক্ষণ কর্মসূচি রাজধানীর বাইরের শাখাতেও পরিচালনা করবো।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন- চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ এবং ভ্যাটের যুগ্ম কমিশনার মো. তারিক হাসান।

তিনি বলেন, প্রযুক্তি ব্যবসায়ীদের মধ্যে একটি বদ্ধমূল ধারণা রয়েছে যে কম্পিউটারের ওপর ভ্যাট প্রদান করতে হয় না। তবে কম্পিউটারের সঙ্গে সম্পর্কিত অনেক পণ্য রয়েছে যেগুলোতে ভ্যাট রয়েছে। মূলত সরকারের কোষাগারে ভ্যাট জমা করার দায়িত্ব ব্যবসায়ীদের। তাই ভ্যাটের বিষয়গুলো সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখতে হবে। অনলাইনে ভ্যাট প্রদানকে সরকার উৎসাহিত করে। এতে ঝামেলামুক্ত ভ্যাট প্রদান করা যায়। তাই আমাদের এখন থেকেই অনলাইনে ভ্যাট প্রদানে অভ্যস্ত হতে হবে।

এইচএস/জেডএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]