রেড ডট ডিজাইন অ্যাওয়ার্ডে ৪ পুরস্কার জিতল অপো

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১০:৪৭ এএম, ১৬ আগস্ট ২০২২

‘রেড ডট অ্যাওয়ার্ড: ব্র্যান্ডস অ্যান্ড কমিউনিকেশন ডিজাইন ২০২২’-তে চমৎকার ডিজাইনের জন্য চারটি পুরস্কার জিতে নিয়েছে অপো কালারওএস ১২ অপারেটিং সিস্টেম। অপো স্যানস ফন্ট, ওরিল্যাক্স অ্যাপ, ওমোজি ও টু-ফিঙ্গার স্প্লিট স্ক্রিন ফাংশন এ চার ক্ষেত্রে ডিজাইনে নতুনত্বের স্বীকৃতি হিসেবে এ পুরষ্কার পেয়েছে অপো কালারওএস ১২ অপারেটিং সিস্টেম।

অপো স্যানস অপোর ডিজাইন করা একটি ইউনিভার্সাল টাইপফেইস, যা ২১টি দেশের ১১ ভাষায় ব্যবহার করা যায়। ফন্টটির ভিজ্যুয়াল অপটিমাইজেশন ফন্টের গঠন থেকে শুরু করে আকার-আকৃতি পর্যন্ত বিস্তৃত। সিম্পলিফায়িং স্ট্রোকের মতো অপটিমাইজেশন ফন্টটির সামগ্রিক আকারকে আরও সংক্ষিপ্ত ও আকর্ষণীয় করে তুলেছে। ফন্টের ক্ষেত্রে এ ধরনের আপডেট প্রযুক্তির উৎকর্ষতার প্রতিফলন এবং বিভিন্ন ধরনের প্রোডাক্টের স্ক্রীন ডিসপ্লেতে ফন্টটির সাবলীল ও পাঠযোগ্য উপস্থাপন নিশ্চিত করে।

‘ওরিল্যাক্স’ হচ্ছে অপোর ডিজিটাল ওয়েলবিং অ্যাপ, যেখানে মনকে প্রশান্ত করার জন্য রয়েছে বিভিন্ন রকমের সুর ও সঙ্গীত। অ্যাপটির মূল ফিচার হচ্ছে বিভিন্ন শহরের ভিন্ন ভিন্ন জায়গা থেকে সংগ্রহ করা শুনতে ভালো লাগে এমন সাউন্ড। অ্যাপটিতে রয়েছে রিকজাভিক, বেইজিং ও টোকিওয়ের মতো পৃথিবীর নানান শহর থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করা সাউন্ড। এ অ্যাপের প্রত্যেক সাউন্ড আলাদাভাবে প্রাণবন্ত। ট্রেন ও ফুটপাতের কর্মচঞ্চল শব্দ থেকে শুরু করে বাতাস ও বৃষ্টির মতো শান্ত আওয়াজ। এসব শুনে শ্রোতারা প্রাণবন্ত অভিজ্ঞতা অর্জন করতে পারবে।

ইন্ডাস্ট্রির সেরা ফেইস ক্যাপচার অ্যালগরিদমের সাহায্যে তৈরি করা হয়েছে অপোর কালারওএস ১২ এর ‘ওমোজি’। ৫২টি মুখভঙ্গি এবং ২০০ টিরও বেশি স্টাইলিস্টিক এলিমেন্টসের ওপর নির্ভর করে তৈরি করা এ ফিচারের সাহায্যে নিজস্ব অভিব্যক্তি ফুটিয়ে তুলতে ব্যবহারকারীরা নিজেদের জন্য কাস্টমাইজড ইমোজি তৈরি করে নিতে পারবে।

অপোর প্রথম ফোল্ডিং স্ক্রিনফোন ফাইন্ড এন এর ৭.১ ইঞ্চির স্ক্রিনের ব্যবহারকে স্বস্তিদায়ক করতে কালারওএস ১২ নিয়ে এসেছে ‘টু-ফিঙ্গার স্প্লি স্ক্রিন’। ফোল্ডযোগ্য স্ক্রিনের মধ্যখানে দু আঙুল দিয়ে সোয়াইপ করলেই সঙ্গে সঙ্গে স্ক্রিনটি দু ভাগে বিভক্ত হয়ে যাবে। ফোনটি ব্যবহার করার জন্য এ ধরনের ডিজাইন আরামদায়ক হবে।

বিশ্বের সব ডিজাইন প্রতিযোগিতাগুলোর মধ্যে রেড ডট ডিজাইন অ্যাওয়ার্ড সবচেয়ে বেশি মর্যাদাপূর্ণ। অপোর বিশ্বমানের ডিজাইন সক্ষমতাকে স্বীকৃতি দিয়েছে এ পুরষ্কার। ভবিষ্যতেও ব্যবহারকারীদের জন্য কালারওএসর মাধ্যমে এ ধরনের আরামদায়ক ফিচারের ডিজাইন নিয়ে আসবে অপো।

সম্প্রতি অপো তাদের সর্বশেষ মোবাইল অপারেটিং সিস্টেম কালারওএস ১৩ এর উন্মোচনের তারিখ ঘোষণা করেছে। এটি অ্যান্ড্রয়েডের ১৩ এর ওপর ভিত্তি করে তৈরি প্রথম ওইএম অপারেটিং সিস্টেম। আগামী ১৮ আগস্ট বিকেল ৫টায় কালারওএস এর নতুন ভার্সন উন্মোচিত হবে। কালারওএস ১৩ সম্পর্কে আরও বিস্তারিত জানতে ব্যবহারকারীরা ইউটিউব ও টুইটারের মাধ্যমে এ অফিসিয়াল লঞ্চ ইভেন্টে অংশগ্রহণ করতে পারেন।

বিশ্বের শীর্ষস্থানীয় স্মার্ট ডিভাইস ব্র্যান্ড অপো। ২০০৮ সালে তাদের প্রথম মোবাইলফোন ‘স্মাইলি ফেস’ উন্মোচনের পর থেকে গ্রাহকদের নান্দনিক ও উদ্ভাবনী প্রযুক্তির মিশেলে তৈরি ডিভাইস সরবরাহের জন্য নিবেদিতভাবে কাজ করছে অপো। বর্তমানে অপো ফাইন্ড এক্স ও রোনো সিরিজসহ বিস্তৃত পরিসরের স্মার্ট ডিভাইস বাজারে নিয়ে আসছে। ডিভাইসের পাশাপাশি অপো তাদের গ্রাহকদের জন্য অপো ক্লাউড এবং অপো+ এর মতো কালারওএস অপারেটিং সিস্টেম ও ইন্টারনেট সেবা দিচ্ছে। বিশ্বের ৫০টিরও বেশি দেশ এবং অঞ্চলে অপো তাদের কার্যক্রম পরিচালনা করছে। বিশ্বব্যাপী গ্রাহকদের উন্নত সেবা দেওয়ার লক্ষ্যে অপোর ৪০ হাজারেরও বেশি কর্মী কর্মরত আছেন।

এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।