ভ্রমণে নিজের যত্ন নিবেন যেভাবে

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০৫:২৭ পিএম, ০৭ জুলাই ২০১৮

ভ্রমণ এক ধরনের শারীরিক পরিশ্রম। নিজের সুস্থতার জন্য বিভিন্ন বিষয়ে নিজেকেই খেয়াল রাখতে হয়। ভ্রমণকালীন অসুস্থ হয়ে পড়লে দুর্ভোগের অভাব হয় না। তাই ভ্রমণে নিজের যত্ন নেওয়া অতীব জরুরি। নিজেকে ফিট রাখতে নিজের প্রতি খেয়াল রাখবেন সবাই। আসুন জেনে নেই নিজের প্রতি যত্ন নেওয়ার উপায় সম্পর্কে-

ত্বকের যত্ন: ভ্রমণে গেলে আপনার ত্বকের প্রতি যত্ন নিবেন। সকালে বের হয়ে সন্ধ্যায় হোটেল বা রিসোর্টে ফিরে ফ্রেশ হয়ে নিন। প্রয়োজনে গোসল করে নিন। গোসলে সমস্যা হলে পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে ত্বক পরিষ্কার করে নিতে পারেন।

takecare-in

নারীর যত্ন: নারীরা তাদের ত্বকের প্রতি বেশি যত্নবান। তাই হাতের কাছে পাকা কলা রাখতে পারেন। পাকা কলা হাত দিয়ে পেস্টের মতো করে মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন। তবে তৈলাক্ত ত্বক হলে অল্প সময় মুখে রেখে ধুয়ে ফেলুন। পাকা পেঁপে, টমেটোও এভাবে ব্যবহার করতে পারেন। ত্বক পরিষ্কার রাখতে পাউরুটি দুধে ভিজিয়ে মুখে ব্যবহার করতে পারেন। এতে ত্বক নরম হবে।

ঘুমানোর আগে: ভ্রমণে যাওয়ার আগে চালের গুঁড়া, শুকনা হলুদের গুঁড়া ও বেসন নিয়ে যেতে পারেন। এমনকি ত্বকের উপযোগী উপটানও নিতে পারেন। প্রতিরাতে ঘুমানোর আগে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে টোনার ব্যবহার করে ময়েশ্চারাইজিং ক্রিম লাগাবেন।

শরীরের যত্ন: ভ্রমণে শরীরের যত্ন সবচেয়ে গুরুত্বপূর্ণ। অতিরিক্ত ভ্রমণ করবেন না। মাঝে মাঝে বিশ্রাম নিন। সময়োপযোগী পোশাক নিন। সঙ্গে বিভিন্ন রকমের ওষুধ রাখতে পারেন। পর্যাপ্ত ঘুম আপনাকে ফ্রেশ রাখতে সাহায্য করবে। খাবারের বেলায় সতর্ক থাকবেন।

takecare-in

প্রসাধনসামগ্রী: নারীরা হাতব্যাগে কিছু প্রসাধনসামগ্রী, চিরুনি ও ছোট আয়না রাখবেন। এ ছাড়া ত্বক পরিষ্কারের জন্য ফেসওয়াশ, টোনার ও ফেসিয়াল ওয়াইপস সঙ্গে নিতে পারেন। বিশেষভাবে ছোট ছাতা ও সানগ্লাস সঙ্গে নিতে ভুল করবেন না।

খাবার নির্বাচন: ভ্রমণে স্থানীয় খাবার যদি আপনার কাছে রুচিসম্মত মনে না হয়, তাহলে এড়িয়ে চলুন। সে ক্ষেত্রে কমন খাবার খুঁজে নিতে চেষ্টা করুন। পেটের পীড়া, অ্যাসিডিটি, আমাশয় হতে পারে এমন খাবার অবশ্যই বর্জন করবেন। খাবার সংগ্রহের ক্ষেত্রে টাটকা এবং ফ্রেশ খাবার নিতে ভুলবেন না। ফল-মূল বেছে নিতে পারেন।

এসইউ/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :